বুধবার

১৭ এপ্রিল ২০২৪


৪ বৈশাখ ১৪৩১,

০৭ শাওয়াল ১৪৪৫

আসামে কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদে গুলি, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫৮, ২৪ সেপ্টেম্বর ২০২১  
আসামে কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদে গুলি, নিহত ২

ছবি: সংগৃহীত

ঢাকা (২৪ সেপ্টেম্বর): ভারতের আসাম প্রদেশে হঠাৎ শুরু হয়েছে কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদ অভিযান। গতকাল বৃহস্পতিবার উচ্ছেদের সময় পুলিশের গুলিতে অন্তত দুজনের মৃত্যু খবর পাওয়া গেছে। খবর, বিবিসি বাংলা ও একাধিক ভারতীয় সংবাদমাধ্যম।

কথিত ‘অনুপ্রবেশকারী’ উচ্ছেদ অভিযান চালানোর সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় স্থানীয় বাসিন্দাদের। বৃহস্পতিবার রাজ্যের দরং জেলার ঢলপুরের গরুখুঁটিতে চলছিল এ অভিযান। তখনই সংঘর্ষ বাঁধে। এ সময় পুলিশ গুলি চালিয়ে দুইজনকে হত্যা করে বলে অভিযোগ স্থানীয়দের।

পুলিশের দাবি, তাদের কাজে বাধা দেওয়া হচ্ছিল। পুলিশ সদস্যদের ওপর পাথর ছোড়া হয়েছিল।পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি চালায় পুলিশ। এতে দুজনের মৃত্যু হয়েছে। মৃতদের নাম-পরিচয় এখনো জানা যায়নি।

আসামের মধ্য ও দক্ষিণাঞ্চলের বাংলাভাষী মুসলিমদের ‘বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসী’ (?) মনে করে হিন্দুত্ববাদী দল বিজেপি। সেখানকার কট্টরপন্থিরা মনে করেন, ‘বাংলাদেশ থেকে  বাসিন্দারা’ আসামে ঢুকে ভোট প্রক্রিয়ায় অংশ নিচ্ছেন এবং রাজ্যের জনতাত্ত্বিক চিত্র বদলে দিচ্ছেন।  

এরই অংশ হিসেবে ২০১৮ সালে সেখানে জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি তৈরি করে সরকার। রাজ্যের তিন কোটি ২৯ লাখ বাসিন্দার মধ্যে দুই কোটি ৯০ লাখ মানুষের জায়গা হয় ওই নাগরিকপঞ্জিতে। বাদ পড়েন প্রায় ৪০ লাখ বাসিন্দা, এদের মধ্যে বেশিরভাগই বাংলাভাষী।

সেই নাগরিকপঞ্জি বাস্তবায়নে এবং কথিত ‘অভিবাসী’ মুসলিমবিরোধী নানা কার্যক্রম চালিয়ে সম্প্রতি অনুষ্ঠিত আসামের নির্বাচনে সরকার গঠন করে বিজেপি। সেই সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে রয়েছেন হিমন্ত বিশ্বশর্মা, যিনি বরাবরই কট্টর হিন্দুত্ববাদী ও মুসলিমবিরোধী হিসেবে পরিচিত।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়