শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

ভারতের ক্ষোভের পর কোভিশিল্ডের স্বীকৃতি ব্রিটেনের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:৪৯, ২২ সেপ্টেম্বর ২০২১  
ভারতের ক্ষোভের পর কোভিশিল্ডের স্বীকৃতি ব্রিটেনের

ছবি: সংগৃহীত

ঢাকা (২২ সেপ্টেম্বর): অ্যাস্ট্রাজেনেকার টিকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ডকে অবশেষে টিকা হিসেবে স্বীকৃতি দিয়েছে ব্রিটেন। এ পরিপ্রেক্ষিতে ব্রিটেন বিদেশি যাত্রীদের চলাচল সংক্রান্ত নির্দেশনা সংশোধন করেছে। তবে ভারত থেকে কোন যাত্রী ব্রিটেন গিয়ে ১০ দিনের স্বেচ্চা আইসোলেশনে থাকতে হবে কি না সেটা স্পষ্ট করা হয়নি। খবর বিবিসি।

কোভিশিল্ডকে ব্রিটেন করোনাভাইরাসের টিকা হিসেবে স্বীকৃতি দিতে অস্বীকার করায় ভারতে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ভারতের প্রাথমিক টিকা হিসেবে এখন পর্যন্ত ৭২১ মিলিয়ন মানুষকে এ টিকা দেওয়া হয়েছে।

ভারত মঙ্গলবার ব্রিটেনের এ সিদ্ধান্তকে ‘বৈষম্যমূলক’ উল্লেখ করে টিকা নেওয়া ভারতীয়দেরকে ১০ দিনের স্বেচ্ছা আইসোলেশনে থাকার বাধ্যবাদকতার বিধান স্থগিত রাখতে ব্রিটেনের প্রতি ভারত আহ্বান জানায়।

দুই ডোজের করোনা টিকা গ্রহনকারীদের পরিপূর্ণ টিকা গ্রহনকারী হিসেবে ব্রিটেনের তালিকাতে ভারত এখনও অন্তর্ভুক্ত নয়। তাই ভারতীয় কেউ এখন ব্রিটেনে গেলে তাদেরকে স্বেচ্ছা আইসোলেশনে থাকতে হয় এবং বাইরে স্বাভাবিক ভাবে চলাফেরা করার জন্য কোভিড পরীক্ষা করাতে হয়।

গেল সপ্তাহে ব্রিটেন নতুন একটি নিয়ম ঘোষণা করেছে। ৪ অক্টোবর থেকে কার্যকর হওয়া এ নিয়মে পরিপূর্ণ ভাবে টিকা গ্রহনকারীদের ইংল্যান্ডে যাওয়ার পর চলাফেরা করার আগে স্বেচ্ছা আইসোলেশনে থাকার প্রয়োজন হবে না। ভারতকে এ তালিকাতেও রাখা হয়নি।

ভারতের নেতৃবৃন্দ ব্রিটেনের এ ধরণের পদক্ষেপকে ‘চরম বৈষম্যমূলক’, ‘বর্ণবাদী’ এবং ‘নির্বুদ্ধিতামূলক’ বলে উল্লেখ করেছে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধণ শ্রিংলা জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর গুরুত্ব সহকারে বিষয়টি নিয়ে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে কথা বলেছেন।        

শ্রিংলা বলেন, এ বৈষম্যমূলক নীতি ব্রিটেন সফরকারী ভারতীয় সাংঘাতিক ভাবে প্রভাবিত করেছে। তিনি জানিয়েছেন ব্রিটেনকে হুশিয়ারি দেওয়া হয়েছে, ভারতের উদ্বেগের বিষয়টি যদি গুরুত্ব সহকারে বিবেচনা করা না হয়, তাহলে ভারতও পাল্টা ব্যবস্থা গ্রহণ করবে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়