রোববার

১৭ অক্টোবর ২০২১


২ কার্তিক ১৪২৮,

০৯ রবিউল আউয়াল ১৪৪৩

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চুক্তিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলল চীন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:৪২, ১৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০২১
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চুক্তিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলল চীন

ছবি: সংগৃহীত

ঢাকা (১৭ সেপ্টেম্বর): যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন নির্মাণের প্রযুক্তি দেবে। এ বিষয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তির তীব্র সমালোচনা করেছে চীন। 

চীন ওই চুক্তিকে 'চরম দায়িত্বজ্ঞানহীন' ও 'সংকীর্ণ মানসিকতা' হিসেবে আখ্যায়িত করেছে। আজ শুক্রবার এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বিবিসি-র প্রতিবেদনে বলা হয়েছে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাঁও লিজিয়ান বলেছেন, ওই জোট আঞ্চলিক শান্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করার ঝুঁকি তৈরি করেছে। এবং তা অস্ত্র প্রতিযোগিতাকে জোরদার করছে। তিনি আরও বলেছেন, দেশ তিনটি তাদের নিজেদের স্বার্থেরও ক্ষতি করছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দ্বিতীয়বারের মতো তার সাবমেরিন প্রযুক্তি অন্য কাউকে দিতে যাচ্ছে। এর আগে তারা এটি শুধু যুক্তরাজ্যকেই দিয়েছিল। আর এ চুক্তির মানে হল অস্ট্রেলিয়া এখন পরমাণু চালিত সাবমেরিন তৈরি করতে পারবে।

এগুলো প্রচলিত সাবমেরিনের চেয়ে অনেক বেশি দ্রুতগতির এবং একে চিহ্নিত করা কঠিন। এ ধরনের সাবমেরিন কয়েক মাস পানিতে ডুবে থাকতে পারে এবং দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। অবশ্য, অস্ট্রেলিয়া বলছে, সাবমেরিনে পরমাণু অস্ত্র বহনের কোনো পরিকল্পনা তাদের নেই। 

Finsmart Stay Ahead of Times
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়