মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

ইসরাইলের পেগাসাসের ফোন আড়ি পাতার তথ্য ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:০২, ১৯ জুলাই ২০২১  
ইসরাইলের পেগাসাসের ফোন আড়ি পাতার তথ্য ফাঁস

ছবি: সংগৃহীত

ঢাকা (১৯ জুলাই): ইসরাইলের সার্ভিলেন্স কোম্পানির কাছ থেকে কেনা ফোন ম্যালওয়ারের পেগাসাসের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের সরকার, মানবাধিকর্মী, সাংবাদিক, আইনজীবি এবং প্রভাবশালী পরিবারের সদস্যদের ফোনে আড়ি পাতা হচ্ছে। সোমবার বিবিসি এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, মিডিয়াতে ফাঁস হওয়া এনএসও গ্রুপের তথ্যে দেখা যাচ্ছে, কোম্পানির আগ্রহের তালিকাতে ৫০ হাজার মানুষের ফোন নাম্বার রয়েছে। তবে কিভাবে এ তালিকা মিডিয়ার কাছে ফাঁস হয়েছে বা এদের মধ্যে কত জনের ফোন প্রকৃতপক্ষে হ্যাকিংয়ের শিকার হয়েছে সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

তবে এনএসও পক্ষ থেকে কোন ধরণের অনৈতিক ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগ অস্বীকার করা হয়েছে। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, অপরাধী এবং সন্ত্রাসীদের নজরদারি করতেই এ সফটওয়্যার ব্যবহার করা হয়। যেসব দেশের মানবাধিকারের রেকর্ড ভাল সেসব দেশের গোয়েন্দা সংস্থা, সামরিক বাহিনী এবং আইন প্রয়োগকারী সংস্থার জন্যই এ সফটওয়্যার তৈরী করা হয়েছে বলে এনএসও উল্লেখ করেছে।

এনএসও বলছে, যে প্রতিবেদনকে ভিত্তি করে মিডিয়াতে রিপোর্ট করা হয়েছে, প্যারিস ভিত্তিক এনজিও ফরবিডেন স্টোরিজ এবং মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেই রিপোর্ট ছিল ‘ভ্রান্ত ধরণা এবং অসামঞ্জস্যপূর্ণ তত্ত্বে পরিপূর্ণ।’

পেগাসাস নামে পরিচিত সফটওয়্যার ব্যবহারের অভিযোগ নিয়ে রবিবার ওয়াশিংটন পোস্ট, ব্রিটেনের গার্ডিয়ান, ল মঁদসহ বিশ্বের ১৪টি মিডিয়াতে প্রকাশিত হয়েছে।     

পেগাসাস হচ্ছে একটি ম্যালওয়্যার (বিশেষ ধরনের ভাইরাস)। এর মাধ্যমে আইফোন ও অ্যানড্রয়েড ফোনের সব মেসেজ, ছবি, ই-মেইল, কল রেকর্ড বের করা যায়। এ ম্যালওয়্যার ফোন ব্যবহারকারীর অজ্ঞাতেই মাইক্রোফোন চালু করে দেয়।

ইসরায়েলি কোম্পানি এনএসও এক বিবৃতিতে দাবি করেছে, তালিকায় যে ৫০ হাজার ফোন নম্বরের কথা বলা হচ্ছে, সেটা ‘অতিরঞ্জিত’।

তবে মিডিয়া আউটলেটগুলো বলছে পেগাসাস ব্যবহার করে বিশ্বের ৫০টি দেশের বিভিন্ন পর্যায়ের এক হাজারের বেশি মানুষের ফোনে আড়িপাতা হয়েছে।

এদের মধ্যে রাজনীতিবিদ, রাষ্ট্রপ্রধান, ব্যবসা প্রতিষ্ঠানের নির্বাহী, মানবাধিকার কর্মী এবং সৌদি রাজ পরিবারের সদস্যরাও রয়েছেন। এতে সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, এবং আল জাজিরাসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের ১৮০ জনের বেশি সাংবাদিকও রয়েছেন।

আর যে ১০ দেশের বেশি মানুষ এ তালিকায় রয়েছে সেগুলো হলো: আজারবাইজান, বাহরাইন, হাঙ্গেরি, ভারত, কাজাখস্তান, মেক্সিকো, মরোক্কো, রুয়ান্ডা, সৌদি আরব, এবং সংযুক্ত আরব আমিরাত। তবে পেগাসাসের ব্যবহার নিয়ে প্রশ্ন করা হলে এসব দেশের মুখপাত্রের পক্ষ থেকে হয় বিষয়টি অস্বীকার করা হয় বা নজরদারির ক্ষমতা অপব্যবহারের বিষয়টি অস্বীকার করা হয়।

২০১৯ সালে হোয়াটসঅ্যাপ এনএসও’র বিরুদ্ধে মামলা করেছিল। মামলার অভিযোগে বলা হয়েছিল পেগাসাস ব্যবহার করে ১৪০০ মোবাইল ফোনে যে সাইবার হামলা হয়েছিল সেটার নেপথ্যে ছিল এনএসও। তখন এনএসও অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছিল। তবে এনএসওকে হোয়াটসঅ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছিল।    

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়