শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

করোনায় মৃত্যু প্রায় ৪১ লাখ, শনাক্ত ১৯ কোটি ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:১২, ১৮ জুলাই ২০২১  
করোনায় মৃত্যু প্রায় ৪১ লাখ, শনাক্ত ১৯ কোটি ছাড়িয়েছে

ছবি: সংগৃহীত

ঢাকা (১৮ জুলাই): প্রাণঘাতি মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। এরই ধারাবাহিকতায় বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত ১৯ কোটি ছাড়িয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় ৪১ লাখ মানুষ। 

 এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত থেকে সুস্থতা লাভ করেছেন প্রায় ১৭ কোটি ৩৮ লাখের বেশি মানুষ।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে রবিবার সকাল সোয়া ৮টায় এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুসারে, সারাবিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৯ কোটি ৭ লাখ ৫২ হাজার ২৮১ জন। আর এ ভাইরাসে মারা গেছেন ৪০ লাখ ৯৮ হাজার ৬৫৫ জন। এবং সুস্থতা লাভ করেছেন ১৭ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৭৮৪ জন।

করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৩ কোটি ৪৯ লাখ ৫৩ হাজার ৯৩৭ জন। আর মারা গেছেন ৬ লাখ ২৪ হাজার ৭১৫ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখনো পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ১১ লাখ ৫ হাজার ২০ জন। এ ভাইরাসে মারা গেছেন ৪ লাখ ১৩ হাজার ৬৪০ জন। আর করোনা আক্রান্ত থেকে সুস্থতা লাভ করেছেন ৩ কোটি দুই লাখ ৬২ হাজার ২৩৩ জন।

তালিকায় এরপর পর্যায়ক্রমে রয়েছে— ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা ও জার্মানি। এ ছাড়া, সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

Nagad
Walton

সর্বশেষ