বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিবের শপথ নিলেন গুতেরেস

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৩৬, ১৯ জুন ২০২১   আপডেট: ২১:৩৭, ১৯ জুন ২০২১
দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিবের শপথ নিলেন গুতেরেস

ছবি: আন্তোনিও গুতেরেস

ঢাকা (১৯ জুন): দ্বিতীয় মেয়াদের জন্য জাতিসংঘ মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন আন্তোনিও গুতেরেস। শুক্রবার শপথ নিয়ে তিনি বিশ্বজুড়ে চলমান কোভিড -১৯ মহামারি থেকে পাওয়া শিক্ষা কাজে লাগানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে শপথ গ্রহণের পর সংবাদ সম্মেলনে আন্তোনিও গুতেরেস (৭২) বলেন, ‘আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ একই সময়ে এটি আমাদের জন্য বড় সুযোগও, করোনা মহামারির এই সংকটকে কাজে লাগিয়ে বিশ্বকে বদলে দিয়ে তা থেকে শিক্ষা গ্রহণ করা।’

গুতেরেস দ্বিতীয় মেয়াদে ২০২২ থেকে ২০২৬ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

এর আগে জাতিসংঘের ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে সর্ব সম্মতিক্রমে আগামি পাঁচ বছরের জন্য পুন নির্বাচিত হন গুতেরেস।

গুতেরেস ২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। নতুন করে দায়িত্ব নিয়ে তিনি বৈশ্বিক সমস্যা সমাধানে কার্যকর আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে বিশ্বের সবুজ ও টেকসই উন্নয়নের অগ্রগতিকে এগিয়ে নিতে কাজ করারও অঙ্গীকার করেন।

গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ২০১৬ সালে পাঁচ বছরের জন্য জাতিসংঘের মহাসচিব মনোনীত হন। দায়িত্ব নেন পরের বছর ২০১৭ সালের ১ জানুয়ারি।

এছাড়া গুতেরেস ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত টানা এক দশক জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মহাসচিব হিসেবেও কাজ করেন।

শপথ অনুষ্ঠান শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রাপ্ত অনেকগুলো বিষয় থেকে আমাদের গুরুত্বপূর্ণ শিক্ষা হলো একা আমরা কিছুই করতে পারি না। আমাদের আরো গুরুত্বপূর্ণ শিক্ষা হলো সংহতি ও আস্থার সম্পর্ক পুনর্নিমাণ করা।

এর আগে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে সংস্থার মহাসচিব হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করে সাধারণ পরিষদে পাঠয়েছিল। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ভাবে জাতিসংঘের মহাসচিব হিসেবে গুতেরেসের দ্বিতীয় মেয়াদ শুরু হবে।

Nagad
Walton

সর্বশেষ