বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

জেনেভাতে বাইডেন-পুতিনের বৈঠক শুরু

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:৪৬, ১৭ জুন ২০২১  
জেনেভাতে বাইডেন-পুতিনের বৈঠক শুরু

জেনেভাতে বাইডেন-পুতিনের বৈঠক শুরু। ছবি: সংগৃহীত

ঢাকা (১৬ জুন): মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মধ্যকার বহুল প্রতীক্ষিত বৈঠক শুরু হয়েছে। দুই দেশের মধ্যে চলমান টানা পড়েনের মধ্যে বুধবার জেনেভাতে শুরু হওয়া এ বৈঠক থেকে অবশ্য ইতিবাচক খুব বেশি কিছু আশা করা যাচ্ছে না।

জেনেভাতে বুধবার আলোচনায় অংশ নেওয়ার আগে দুজনই অল্প কিছু সময়ের জন্য সাংবাদিকদের সামনে হাত মিলিয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

পুতিন বলেছেন, তিনি এ বৈঠক ‘প্রোডাকটিভ’ হবে বলে আশাবাদী। ওদিকে বাইডেন বলেছেন ‘মুলোমুখি আলোচনা সব সময়ই সুফল’ বয়ে আনে।

দুজনই এর আগে এ আলোচনার মাধ্যমে দুপক্ষের মধ্যে আরো স্থিতিশীল এবং ইতিবাচক সম্পর্কের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছিলেন। তবে অস্ত্র নিয়ন্ত্রণ এবং সাইবার হাকিং থেকে শুরু করে নির্বাচনে হস্তক্ষেপ এবং ইউক্রেন প্রশ্নে দুই পক্ষের মধ্যে মতবিরোধ চরম আকার ধারণ করেছে।

তবে দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনার সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গেই ওয়াশিনটন এবং মস্কোর পক্ষ থেকে এ ব্যাপারে শীতল অবস্থান লক্ষ্য করা গেছে।

জেনেভা যাওয়ার সময় এয়ার ফোর্স ওয়ানে বাইডেনের সঙ্গে থাকা পররাষ্ট্র দপ্তরের সিনিয়র এক কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, এ বৈঠক থেকে তারা উল্লেখযোগ্য তেমন কোন অগ্রগতি আশা করছেন না।

এদিকে পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেছেন, ‘এ বৈঠকে কোন চুৃক্তি হবে কিনা সে বিষয়ে আমি ঠিক নিশ্চিত নই।’

বাইডেন-পুতিনের এ বৈঠক চার থেকে পাঁচঘণ্টা স্থায়ী হতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।    

 

Nagad
Walton

সর্বশেষ