বুধবার

১৬ জুন ২০২১


আষাঢ় ১ ১৪২৮,

০৪ জ্বিলকদ ১৪৪২

শিল্প ও বাণিজ্যের জন্য শ্রীলঙ্কা সবচেয়ে উপযুক্ত: ভারতীর হাইকমিশনার

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৪২, ১০ জুন ২০২১   আপডেট: ১৯:৫৮, ১০ জুন ২০২১
শিল্প ও বাণিজ্যের জন্য শ্রীলঙ্কা সবচেয়ে উপযুক্ত: ভারতীর হাইকমিশনার

গোপাল বাঘলে। ছবি: সংগৃহীত

ঢাকা (১০ জুন): ভারতীয় শিল্প ও বাণিজ্য শ্রীলঙ্কার সঙ্গে অংশীদারিত্বের জন্য সবচেয়ে উপযুক্ত বলে উল্লেখ করেছেন সেখানে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার গোপাল বাঘলে। বুধবার শ্রীলঙ্কা ইনভেস্টমেন্ট ফোরাম (এসএল-আইএফ) আয়োজিত এক বৈঠকে তিনি এ কথা বলেন।

কলম্বোর ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, গোপাল বাঘলে বলেন, ‘দীর্ঘ ইতিহাস এবং ঐতিহ্য, সম্প্রীতির মেলবন্ধন এবং সান্নিধ্যের কারণে ভারতীয় বাণিজ্য ও শিল্পের ক্ষেত্রে পার্টনার হিসেবে শ্রীলঙ্কা সবচেয়ে উপযুক্ত।’ এসময় তিনি টেকসই উন্নয়ন এবং দ্রুত বিকাশের লক্ষ্যে অংশীদারিত্বের ভিত্তিতে সমৃদ্ধি অর্জনে ভারতীয় চেষ্টার কথা তুলে ধরেন।

হাইকমিশনার শ্রীলঙ্কায় ভারতীয় বিনিয়োগের প্রকৃতি, সুযোগ এবং বেসরকারী খাতের অংশগ্রহণের গুরুত্বের কথা উল্লেখ করেন তিনি। এসময়, অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদারিত্বের জন্য ভবিষ্যত বন্দর নির্মাণ, শিপিং, যোগাযোগ, লজিস্টিক, জ্বালানী, প্রযুক্তি, পর্যটন, পরিবহন, রিয়েল এস্টেট, স্বাস্থ্য, শিক্ষা এবং কৃষির মতো বিস্তৃত ক্ষেত্রে কাজের সম্ভাব্যতার উপরও তিনি আলোকপাত করেন।

দ্বিপাক্ষিক প্রকল্প গুলোর দ্রুত বাস্তবায়নের উপরও তিনি জোর দেন। ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ধারাবাহিকতা এবং নির্ভরযোগ্য নীতিই মূল বিষয় বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শ্রীলঙ্কান আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী থারাকা বালাসুরিয়া। তিনি অটোমোবাইল, পোষাক শিল্প, ফ্যাব্রিক, আইটি সেক্টর, ফার্মাসিউটিক্যালস এবং শিক্ষাসহ শ্রীলঙ্কায় সম্ভাব্য ভারতীয় বিনিয়োগের বিষয়ে কথা বলেন এবং খাত গুলো সম্পর্কে ধারণা দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ভারতে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার নীলুকা কাদুরুগামুয়া এবং সিসিসির ভাইস চেয়ারম্যান গোবিন্দস্বামী।

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bullet ‘লকডাউন’ বাড়ল আরও ৩০ দিনBullet আগস্টে কোভ্যাক্সের ১০ লাখ টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রীBullet করোনায় ৪৩ দিনের মধ্যে সর্বোচ্চ ৬০ জনের মৃত্যুBullet জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ শিক্ষার্থী অটোপাসBullet সংক্রমণ ঠেকাতে বেনাপোলে কঠোর বিধিনিষেধ ঘোষণাBullet সুদানকে ৬৫ কোটি টাকা ঋণ সাহায্য দিচ্ছে বাংলাদেশBullet সাংবাদিকদের ৪৫ শতাংশ মহার্ঘভাতা আইন চূড়ান্ত: প্রধানমন্ত্রীBullet বঙ্গভ্যাক্সের ট্রায়ালের অনুমোদন দিয়েছে বিএমআরসিBullet রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘকে পদক্ষেপের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীরBullet আবু ত্ব-হার নিখোঁজের বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীর নজরে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রীBullet রাজশাহীতে ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যুBullet আগামি ২৪ মে থেকে পাবলিক বিশ্ববিদ্যালয় খোলা : শিক্ষামন্ত্রীBullet চার ঘন্টায় আড়াই লাখ টাকা অবৈধ আয়