শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

ট্রেন দুর্ঘটনা: মৃত্যুপুরী বালেশ্বরে নিহত বেড়ে ৩শ’ ছুঁইছুঁই

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:০৬, ৩ জুন ২০২৩  
ট্রেন দুর্ঘটনা: মৃত্যুপুরী বালেশ্বরে নিহত বেড়ে ৩শ’ ছুঁইছুঁই

সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ওড়িষায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৮৮ জনে দাঁড়িয়েছে। কোলকাতার হাওড়া থেকে চেন্নাইগামী সুপারফাস্ট করমন্ডল এক্সপ্রেস, একটি মালগাড়ী ও বেঙ্গালুরু হাওড়া সুপারফাস্ট ট্রেনের ত্রিমুখী দুর্ঘটনার পর এখনও উদ্ধার কাজ চলছে। 

হতাহতদের পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছে মোদী সরকার। বাংলাদেশীদের খোঁজখবর জানতে কোলকাতার বাংলাদেশী উপ-হাইকমিশন একটি হট নাম্বার চালু করেছে। এ ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ওড়িষার বালেশ্বর যেনো মৃত্যুপুরী। রেললাইনের চারদিকে ছোপ ছোপ রক্ত। দুর্ঘটনার পর লাইনচ্যুত বগিগুলো কেটে বের করা হয় মৃতকদেহ। জীবিতদেরকেও উদ্ধার করে আনে উদ্ধারকারীরা। 

উল্টে যাওয়া কোচে এখনও অনেক যাত্রী আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ট্রেনের দরজা ভেঙে ও গ্যাস কাটারের সাহায্যে উদ্ধার কাজ চালানো হচ্ছে। 

উদ্ধার অভিযানের জন্য প্রায় ২শ’টি অ্যাম্বুলেন্স এবং ৪৫টি মোবাইল হেলথ টিম মোতায়েন করা হয়েছে। এছাড়া আরও প্রায় ৫০ জন চিকিৎসক ঘটনাস্থলে কাজ করছেন। উদ্ধার কাজে নেমেছেন ভারতের ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্স।

শনাক্ত করা মৃতদেহগুলোকে তাদের পরিবারের কাছে হস্তান্তরের কাজ চলছে। অজ্ঞাতপরিচয় নিহতদের জন্য জন্য বিধিবদ্ধ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে বলে জানা গেছে। 

প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবারের জন্য ২ লাখ রুপি এবং আহতদের জন্য ৫০ হাজার রুপি ক্ষতিপূরণ ঘোষণা করেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি, নিহতের পরিবার প্রতি ১০ লাখ রূপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন দেশটির রেলমন্ত্রী।

ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে, আজ এক দিনের শোক ঘোষণা করেছেন ওড়িষার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বাতিল করা হয়েছে সরকারি সব অনুষ্ঠান

দক্ষিণ-পূর্ব রেলওয়ের খড়গপুর ডিভিশনের হাওড়া-চেন্নাই মেইন লাইনে ঘটে যাওয়া দুর্ঘটনার কারণে এখনও পর্যন্ত ১৮টি দূরপাল্লার ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

দুর্ঘটনাকবলিত ট্রেনে বাংলাদেশী যাত্রীও থাকতে পারে। এজন্য কলকাতায় বাংলাদেশী উপহাইকমিশন বাংলাদেশীদের জন্য একটি হটলাইন নম্বর দিয়েছে। (+৯১৯০৩৮৩৫৩৫৩৩ হোয়াটসঅ্যাপ)। ভারতীয় কর্তৃপক্ষেও সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে উপ-হাইকমিশন।

সাম্প্রতিক সময়ে বালেশ্বরের এই দুর্ঘটনা ভারতের ভয়াবহতম রেল দুর্ঘটনা।    

Nagad
Walton

সর্বশেষ