রোববার

১৬ জুন ২০২৪


২ আষাঢ় ১৪৩১,

০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

পুতিনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন লুলা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:৫৭, ২৭ মে ২০২৩  
পুতিনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন লুলা

সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ সফরে যেতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপকালে গতকাল শুক্রবার (২৬ মে) এ আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন লুলা।

দিনকয়েক আগে লুলা ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। এর পরিপ্রেক্ষিতে জাপানে জি-৭ শীর্ষ সম্মেলনে তাদের পরিকল্পিত বৈঠক বাতিল করা হয়েছে।

আগামী ১৪ থেকে ১৭ জুন সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের সম্মেলন হওয়ার কথা রয়েছে। এ সম্মেলনে অংশ নিতে লুলাকে আমন্ত্রণ জানিয়েছিলেন পুতিন।

সেন্ট পিটার্সবার্গে যাওয়ার আমন্ত্রণের জন্যে লুলা টুইটারে পুতিনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ মুহূর্তে আমার পক্ষে রাশিয়া সফর করা সম্ভব নয়।’

তবে শান্তির জন্য সংঘাত নিয়ে কথা বলতে চীন, ইন্দোনেশিয়া ও ভারতের পাশাপাশি ব্রাজিলেরও থাকার কথা পুনর্ব্যক্ত করেন লুলা।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালায়। এরপর থেকে উভয়পক্ষের মধ্যে যুদ্ধ চলছে। এ প্রসঙ্গে লুলা বলেন, ‘উভয়েই নিশ্চিত, তারা যুদ্ধে জয়ী হতে চলেছে।’

গত বছর লুলা বলেছিলেন, যুদ্ধের জন্যে পুতিনের পাশাপাশি জেলেনস্কিও দায়ী। আর এ মন্তব্যের জন্যে কঠোর সমালোচনার মুখে পড়েন লুলা।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়