বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

আফগানিস্তানে মাদ্রাসায় বোমা বিস্ফোরণে নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৪১, ৩০ নভেম্বর ২০২২  
আফগানিস্তানে মাদ্রাসায় বোমা বিস্ফোরণে নিহত ১৬

ছবি: সংগৃহীত

ঢাকা (৩০ নভেম্বর): আফগানিস্তানের উত্তরাঞ্চলের সামাঙ্গান প্রদেশের একটি মাদ্রাসায় বোমা বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ২৪ জন।

বুধবার স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এএফপির এই তথ্য জানিয়েছে।

সামাঙ্গানের প্রাদেশিক সরকারের মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির জানিয়েছেন, বুধবার স্থানীয় সময় বেলা পৌনে ১টার দিকে জোহরের নামাজ শেষে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিতি জাহদিয়া মাদরাসায় বিস্ফোরণ ঘটেছে। এই মাদ্রাসায় অনেক ছাত্র পড়াশুনা করে। এখন পর্যন্ত কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। এই বিস্ফোরণের পেছনে কারা জড়িত তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। বিস্ফোরণের ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী এই ক্ষমার অযোগ্য অপরাধের হোতাদের শনাক্ত এবং তাদের বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।’

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরে আইবাকে এই বিস্ফোরণে হতাহতদের বেশিরভাগই শিশু এবং সাধারণ মানুষ বলে জানিয়েছেন সেখানকার একজন চিকিৎসক। নাম প্রকাশে অনেচ্ছুক ওই চিকিৎসক বলেছেন, হতাহতের সবাই শিশু ও সাধারণ মানুষ।

গত বছরের আগস্টে তালেবানরা ক্ষমতা দখল করার পর থেকেই আফগানিস্তানে মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা হয়েছে। আর এসব হামলার মধ্যে কয়েকটির দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

 

Nagad
Walton

সর্বশেষ