United Commercial Bank (UCB)

শুক্রবার

২৭ জানুয়ারি ২০২৩


১৪ মাঘ ১৪২৯,

০৪ রজব ১৪৪৪

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েছে যে কারণে

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:২৮, ২২ নভেম্বর ২০২২  
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েছে যে কারণে

ছবি: সংগৃহীত

ঢাকা (২২ নভেম্বর): ইন্দোনেশিয়ায় জাভা দ্বীপে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৬৮ জনে দাঁড়িয়েছে। জাতীয় দুর্যোগ মোকাবিলা এজেন্সি সর্বশেষ ঘোষণায় জানিয়েছে - সোমবারের ভূমিকম্পে এখনো আরো ১৫১ জন নিখোঁজ রয়েছে। খবর বিবিসি।

রিখটার স্কেলে ৫.৬ মাত্রার ভূমিকম্পটি জাভার পার্বত্য এলাকায় আঘাত হানে সোমবার। এর ফলে যে ভূমি ধস হয় তাতে কোথাও কোথাও পুরো গ্রাম মাটি চাপা পড়েছে। কর্মকর্তারা জানিয়েছেন সোমবারের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মাটির ৬ মাইল নিচে। প্রথম দফার পর অনেকগুলো ছোট ছোট ভূকম্পন হয় - যাতে দুর্বল কাঠামোর ওপর তৈরি করা বাড়িঘরগুলো ভেঙে পড়ে। এতে আরো বেশি ক্ষয়ক্ষতির পাশাপাশি মৃতের সংখ্যা বেড়েছে।

কমপক্ষে ২২,০০০ বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়েছে এবং ৫৮,০০০-এরও বেশি লোক বাড়িঘর হারিয়ে বিভিন্ন স্থানে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

উদ্ধারকারীরা ধংসস্তুপের ভেতর থেকে বেঁচে যাওয়া লোকজন খুঁজছেন ।

জাতীয় অনুসন্ধান ও উদ্ধার এজেন্সি বলছে, নিহতদের অনেকেই শিশু - যারা দুপুর একটায় ভূমিকম্প আঘাত হানার সময় স্কুলে ছিল। আহত হয়েছে এক হাজারেরও বেশি লোক।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি সক্রিয় ভূমিকম্পপ্রবণ এলাকার ওপর ইন্দোনেশিয়ার অবস্থান - একে বলা হয় রিং অব ফায়ার। সেখাে আগেও বহুবার মারাত্মক কিছু ভূমিকম্পও সুনামি হয়েছে। সবশেষ ২০১৮ সালে সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্পে ২,০০০ এরও বেশি লোক নিহত হয়।

 

Nagad

সর্বশেষ