শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

ফুটবল মাঠে প্রকৃত মৃতের সংখ্যা ১২৫ জন: ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৫৮, ২ অক্টোবর ২০২২  
ফুটবল মাঠে প্রকৃত মৃতের সংখ্যা ১২৫ জন: ইন্দোনেশিয়া

ছবি: সংগৃহীত

ঢাকা (০২ অক্টোবর): ইন্দোনেশিয়ার পূর্ব জাভার মালাং-এ ফুটচল ম্যাচে পদদলিত হয়ে অন্তত ১২৫ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর আগে মৃতের সংখ্যা ১৭৪ জন বলে জানা গিয়েছিল।

হাজার হাজার ফুটবল ফ্যান মাঠের মধ্যে ঢুকে পড়ার পর পুলিশ তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে দর্শকদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। আর তখনই এই পদ-দলনের ঘটনা ঘটে।

কর্তৃপক্ষ বলছে, আরেমা এবং তাদের তীব্র প্রতিদ্বন্দ্বী পারসেবায়া সুরাবায়ার মধ্যকার খেলায় স্টেডিয়ামে উপস্থিত দর্শক সংখ্যা ধারণক্ষমতার বেশি ছিল।

সংবাদদাতারা জানাচ্ছেন, পূর্ব জাভায় আরেমা এফসি প্রতিদ্বন্দ্বী পারসেবায়া সুরাবায়ার সাথে হেরে যাওয়ার পর সমর্থকদের সঙ্গে পুলিশের ওই সংঘর্ষ হয় যাতে আরও অন্তত ১৮০ জন আহত হয়েছে।

ভিডিওতে দেখা গেছে খেলার শেষ বাঁশি বাজার সাথে সাথে সমর্থকরা মাঠের মধ্যে ঢুকে পড়ে। এরপর পুলিশ টিয়ার শেল ছুঁড়তে শুরু করে এবং এ সময় হুড়োহুড়িতে পদদলিত হয়ে এবং দমবন্ধ হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিলো বলে জানিয়েছেন পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা।

ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেছেন, স্টেডিয়ামে ধারণ ক্ষমতার চেয়ে চার হাজার দর্শক বেশি ছিলো।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এ দুর্ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দেশের শীর্ষ লীগের সব খেলা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

পূর্ব জাভার পুলিশ প্রধান নিকো আফিনতা বলেন, মাঠের পরিস্থিতি অরাজকতায় পরিণত হয়েছিল। সমর্থকরা পুলিশের ওপর হামলা চালাতে শুরু করেছিল। সেই সঙ্গে তারা বেশ কিছু গাড়িও ভাংচুর করেছেন।

তিনি বলেন, নিহতদের মধ্যে দু জন পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

পুলিশ প্রধান বলেন, "চৌত্রিশ জন স্টেডিয়ামের ভেতরে ও বাকীরা হাসপাতালে নেয়ার পর মারা গেছেন।"

তিনি জানান, সবাই একটি পয়েন্ট দিয়েই বের হওয়ার চেষ্টা করছিলো। ফলে প্রচণ্ড ভিড়ের এক পর্যায়ে অক্সিজেনের অভাবে নিঃশ্বাস বন্ধ হয়ে মারা গেছেন।

ইন্দোনেশিয়ার ফুটবল ফেডারেশন জানিয়েছে ঘটনাটি তদন্ত করা হবে এবং তারা বলেছে এ ঘটনা দেশের ফুটবল ভাবমূর্তিতে কালিমা মেখে দিয়েছে।

ঘটনাটির পর দেশটির শীর্ষ ফুটবল লিগ এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়