United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

২৯ সেপ্টেম্বর ২০২২


১৪ আশ্বিন ১৪২৯,

০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাপানের অর্থনৈতিক অঞ্চলে চীনা ক্ষেপণাস্ত্রের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:০৯, ৫ আগস্ট ২০২২   আপডেট: ১৬:২০, ৫ আগস্ট ২০২২
জাপানের অর্থনৈতিক অঞ্চলে চীনা ক্ষেপণাস্ত্রের আঘাত

ছবি: সংগৃহীত

ঢাকা (০৫ আগস্ট): তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়াকালে অন্তত পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে। খবর এনডিটিভি এএফপি ও সিএনএন-এর।

এ বিষযে জাপানের প্রতিরক্ষামন্ত্রী গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান বলে প্রতিবেদনে বলা হয়েছে। এ ঘটনায় বেইজিংয়ের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে জাপান। 

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেছেন, এটি একটি গুরুতর সমস্যা, যা জাপানের নিরাপত্তা ও তার নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি করেছে। তাঁরা এর তীব্র নিন্দা জানান।

তাইওয়ানের চারপাশে ছয় এলাকায় গতকাল থেকে স্মরণকালের সবচেয়ে বড় সামরিক মহড়া চালাচ্ছে চীন। এ মহড়ায় তাইওয়ানের আশপাশ ঘিরে একের পর এক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষাসীমা দিয়ে উড়ে গেছে একাধিক চীনা যুদ্ধবিমান।

তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরদিনই সামরিক মহড়া শুরু করে চীন। মহড়া চলবে আগামী রবিবার পর্যন্ত। এশিয়া সফরের শেষ পর্যায়ে পেলোসি এখন জাপানে। আজ শুক্রবার সকালে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাদের আলোচনার কেন্দ্রে ছিল তাইওয়ান প্রসঙ্গ।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র জাপান। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান শক্তিবৃদ্ধি নিয়ে টোকিও শঙ্কা প্রকাশ করে আসছে। তাইওয়ানের বিরুদ্ধে বেইজিং সামরিক পদক্ষেপ নিতে পারে বলেও আশঙ্কা টোকিওর। এদিকে, তাইওয়ান ইস্যুতে জি-৭ জোটের মন্তব্যকে কেন্দ্র করে বেইজিংয়ে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে।

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়