United Commercial Bank (UCB)

মঙ্গলবার

০৯ আগস্ট ২০২২


২৫ শ্রাবণ ১৪২৯,

০৯ মুহররম ১৪৪৪

ইরানে ভূমিকম্পে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:০৭, ২ জুলাই ২০২২  
ইরানে ভূমিকম্পে ৫ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

ঢাকা (০২ জুলাই): ইরানের দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে ছয় দশমিক তিন মাত্রার ভূমিকম্পে পাঁচজন নিহত ও ৪৪ জন আহত হয়েছে। শনিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটে হরমোজগান প্রদেশের সায়েহ খোশ গ্রামে উদ্ধারকারী দল মোতায়েন করা হয়েছে। ওই গ্রামে প্রায় ৩০০ জন মানুষ বসবাস করেন। ইরানের প্রতিবেশী অনেক দেশেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্থানীয় কর্মকর্তা  ফোয়াদ মোরাদজাদে বার্তা সংস্থা ইরনাকে জানিয়েছেন, শনিবার ভোরে তিনদফা ভূমিকম্পে এ হতাহতের ঘটনা ঘটেছে। ৬.১ মাত্রার প্রথম দফা ভূমিকম্পেই হতাহতের ঘটনা ঘটেছে। পরে ৬.৩ মাত্রার দুই দফা ভূমিকম্প হলেও তাতে কেউ হতাহত হয়নি।

এ ভূমিকম্পের কারণে হাজার হাজার মানুষ রাস্তায় এসে দাঁড়িয়েছে। অনেকে রাস্তাতেই রাত কাটিয়েছেন। এখনো অনেকে তাবুতেই আশ্রয় নিয়ে আছেন।

সাম্প্রতিক কয়েক সপ্তাহে এই অঞ্চলে বেশ কয়েকটি মাঝারি ভূমিকম্প অনুভূত হয়েছে। নভেম্বরে ছয় দশমিক চার ও ছয় দশমিক তিন মাত্রার দুটি ভূমিকম্পে একজন মারা যান।

ইরান বড় ধরনের সিসমিক ফল্টে অবস্থিত এবং দেশটিতে প্রতিদিন গড়ে একটি ভূমিকম্প হয়। ২০০৩ সালে ঐতিহাসিক শহর বামে ছয় দশমিক ছয় মাত্রার ভূমিকম্পে ২৬ হাজার মানুষ নিহত হয়। এছাড়া ২০১৭ সালে ইরানের পশ্চিমাঞ্চলে সাত মাত্রার আরেকটি ভূমিকম্পে ৬০০ জনের বেশি নিহত এবং ৯ হাজারের অধিক মানুষ আহত হয়।

 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়