United Commercial Bank (UCB)

মঙ্গলবার

০৯ আগস্ট ২০২২


২৫ শ্রাবণ ১৪২৯,

০৯ মুহররম ১৪৪৪

বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার হবে পবিত্র হজ্বের খুতবা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:৩৪, ২ জুলাই ২০২২   আপডেট: ১২:৩৬, ২ জুলাই ২০২২
বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার হবে পবিত্র হজ্বের খুতবা

ফাইল ছবি, সংগৃহিত

ঢাকা (০২ জুলাই): পবিত্র হজ্বের খুতবা এ বছর বাংলাসহ ১৪টি ভাষায় সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার হবে। আরও বেশি শ্রোতার কাছে সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতেই এ পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। 

এর আগে, গত বছরও বাংলাসহ ১০ ভাষাষ এই অনুবাদ সম্প্রচার করা হয়েছিল। এবার সেই তালিকায় নতুন করে আরও চারটি ভাষা যোগ হলো। সৌদি  সরকারের উদ্ধৃতি দিয়ে আজ শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ‘আরব নিউজ’।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৮ জুলাই শুক্রবার আরাফাত দিবসে মক্কার নামিরাহ মসজিদ থেকে হজ্বের খুতবা দেওয়া হবে। আরবীতে দেওয়া মূল খুতবার পাশাপাশি দেশটির সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে।

দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি আব্দুল রহমান আল-সুদাইস বলেছেন, সৌদি নেতৃত্ব মসজিদুল হারাম ও মসজিদে নববীর পরিষেবার উন্নয়নে অন্তহীন সহায়তা দিচ্ছে। গত বছর ইংরেজি, তুর্কি, ফরাসি, বাংলা, রুশ, চীনা,  উর্দু, মালয়, ফার্সি  ও হাউসা ভাষায় অনুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হয়েছিল। এবার সে তালিকায় নতুন করে যুক্ত হওয়া চার ভাষা হচ্ছে স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।

আরাফাত দিবসের খুতবার লাইভ অনুবাদ পঞ্চম বছরে পদার্পণ করছে বলেও জানান তিনি। এই লাইভ অনুবাদ প্রকল্প সহিংসতা, চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবস্থান নেয় বলেও জানান তিনি।

আব্দুল রহমান আল-সুদাইস বলেন, এই খুতবা প্রাথমিকভাবে দুইটি ভাষায় অনুবাদ করা হয়েছিল। পরে পর্যায়ক্রমে পাঁচ ও ১০টি অনুবাদ করা হয়। এর ধারাবাহিকতায় এবার ১৪টি ভাষায় অনুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, করোনা মহামারির পর এবারই প্রথমবারের মতো বিদেশি হজ্বযাত্রীদের স্বাগত জানাচ্ছে সৌদি আরব। দেশটির হজ্বমন্ত্রী মোহাম্মাদ আল-বিজাওয়ী রাষ্ট্র পরিচালিত টেলিভিশন আল-এখবারিয়াকে বলেছেন, মহামারির কারণে দুই বছরের বাধার পর দেশের বাইরে থেকে অতিথিদের গ্রহণ করতে পেরে আমরা খুবই আনন্দিত। এর পূর্বে, ২০১৯ সালে পবিত্র হজ পালনে সৌদিতে জড়ো হয়েছিল সাড়ে ২৫ লাখ মুসল্লি।  

করোনার সংক্রমণ অনেকটাই কমে আসায় এবার বিদেশিদেরও হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এ বছর মোট ১০ লাখ মানুষ হজ্বে অংশে নিচ্ছেন। এদের মধ্যে সাড়ে ৮ লাখ বা ৮৫ শতাংশই বিদেশি।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়