United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

১৮ আগস্ট ২০২২


৩ ভাদ্র ১৪২৯,

১৮ মুহররম ১৪৪৪

ভারত-পাকিস্তানের মধ্যে বন্দী তালিকা বিনিময়

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২২:০৪, ১ জুলাই ২০২২  
ভারত-পাকিস্তানের মধ্যে বন্দী তালিকা বিনিময়

ছবি: সংগৃহীত

ঢাকা (০১ জুলাই): জেলে বন্দীদের তালিকা বিনিময় করেছে পাকিস্তান ও ভারত। ২০০৮ সালে স্বাক্ষরিত চুক্তি অনুসারে প্রতিবছরই ১ জানুয়ারি এবং ১ জুলাই এই বন্দী তালিকা বিনিময় করে দু দেশ। খবর ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামাবাদের হাতে ভারতের জেলে বন্দী ৩০৯ জন সাধারণ পাকিস্তানি নাগরিক ও ৯৫ জন মৎস্যজীবীর তালিকা তুলে দেওয়া হয়েছে। ভারতের হাতেও পাকিস্তানের জেলে বন্দী ৪৯ জন সাধারণ ভারতীয় নাগরিক ও ৬৩৩ জন মৎস্যজীবীর তালিকা তুলে দিয়েছে ইসলামাবাদ।

পররাষ্ট্র দপ্তর জানায়, সাধারণ ভারতীয় বন্দী, ‘নিখোঁজ’ ভারতীয় সেনা ও মৎস্যজীবীদের দ্রুত মুক্তি ও প্রত্যাবাসন নিশ্চিত করতে পাকিস্তানকে অনুরোধ করা হয়েছে। এছাড়া, বন্দীদের মাঝে ৩ সাধারণ ভারতীয় বন্দী ও ৫৩৬ জন মৎস্যজীবীকে শনাক্ত করেছে দিল্লি। তাদের যত দ্রুত সম্ভব মুক্তি দিতে বলেছে ভারত। বাকি বন্দীদের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দ্রুত দেখা করতে দেওয়া উচিত বলে জানানো হয়।

৫৭ পাকিস্তানি বন্দীর শনাক্তকরণ প্রক্রিয়াও দ্রুত শেষ হওয়া দরকার বলে জানিয়েছে দিল্লি। বেশ কয়েকটি ভারতীয় নৌকা রয়েছে পাকিস্তানের হেফাজতে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সেগুলো ফেরাতে ভারতীয় দলের করাচি যাওয়ার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে ইসলামাবাদকে।

 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়