শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন ফের পুতিন-মোদির ফোনালাপ

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২২:০২, ১ জুলাই ২০২২  
ইউক্রেন ফের পুতিন-মোদির ফোনালাপ

ছবি: সংগৃহীত

ঢাকা (০১ জুলাই): রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বরাবরের মতো কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন সমস্যা সমাধান করতে অনুরোধ জানিয়েছেন মোদি। শুক্রবার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একটি বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর ইন্ডিয়া নিউজ নেটওয়ার্ক।

আন্তর্জাতিক বাজারে খাদ্য দ্রব্য ও জ্বালানির দাম নিয়েও কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে বেশ কয়েকবার ফোনে পুতিনের সঙ্গে কথা বলেছেন মোদী। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার সময়েও রাশিয়ার তরফ থেকে মোদিকে আশ্বাস দেওয়া হয়েছিল, ভারতীয়দের উপরে হামলা করা হবে না।

অন্যদিকে পুতিনকে যুদ্ধ বন্ধ করে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মেটাতেও অনুরোধ করেছেন মোদি।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাসে ভারত সফরে এসেছিলেন পুতিন। সেই সময় মোদীর সঙ্গে বৈঠকে যা সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেগুলো কার্যকর করার বিষয়েই মূলত আলোচনা করা হয়েছে। দুই দেশের মধ্যে কৃষিজাত পণ্য, সার ও ওষুধের আমদানি-রপ্তানির সম্পর্ক আরও মজবুত হতে পারে, সেই প্রসঙ্গও উঠে এসেছে দুই রাষ্ট্রপ্রধানের কথায়। তাছাড়াও, আন্তর্জাতিক বাজারে খাদ্য দ্রব্য ও জ্বালানির দাম নিয়েও কথা বলেছেন তাঁরা।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়