শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

উন্নয়নশীল বিশ্বের জন্য ৬০০ বিলিয়ন ডলারের তহবিলের ঘোষণা জি৭ নেতৃবৃন্দের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:০৩, ২৭ জুন ২০২২  
উন্নয়নশীল বিশ্বের জন্য ৬০০ বিলিয়ন ডলারের তহবিলের ঘোষণা জি৭ নেতৃবৃন্দের

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ জুন): জি৭ নেতৃবৃন্দ উন্নয়নশীল বিশ্বের জন্য ৬০০ বিলিয়ন মার্কিন ডলারের তহবিল সংগ্রহের পরিকল্পনা করেছেন। চীনের প্রভাব এবং সড়ক পরিকল্পনার পাল্টা পদক্ষেপ হিসাবে তারা এ উদ্যোগ নিচ্ছেন।

পার্টনারশিপ ফর গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট (পিজিআইআই) স্কিমের বিষয়টি গত বছর ইংল্যান্ডে জি৭ আলোচনায় প্রকাশ করা হয়েছিল। এবার সেই স্কিম পুনরায় চালু করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই পরিকল্পনা সবার জন্য লাভবান হবে। চীনের মাল্টি-ট্রিলিয়ন ডলারের অবকাঠামো উদ্যোগের মাধ্যমে বিভিন্ন দেশকে অত্যধিক ঋণে জড়িয়ে ফেলছে বলে এর সমালোচনা করা হয়।

বাইডেন জি৭ এর পিজিআইআই প্রকল্প সম্পর্কে বলেন, "আমি স্পষ্ট করে বলতে হতে চাই। এটি কোনো ধরনের  সাহায্য বা দান নয়। এটি একটি বিনিয়োগ যা প্রত্যেককে লাভবান করবে।"

এই স্কিম বিভিন্ন দেশকে "গণতন্ত্রের সাথে অংশীদারিত্বের সুনির্দিষ্ট সুবিধাগুলি দেখতে সহায়তা করবে"  বলে মার্কিন প্রেসিডেন্ট উল্লেখ করেন।

এ পরিকল্পনায় মধ্য ও নিম্ন আয়ের দেশগুলোতে অবকাঠামো প্রকল্প চালু করার জন্য পাঁচ বছরের মধ্যে ৬০০ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করার জন্য জি৭ নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র অনুদান, ফেডারেল তহবিল এবং ব্যক্তিগত বিনিয়োগের মাধ্যমে মোট ২০০ বিলিয়ন ডলার সংগ্রহ করার প্রতিশ্রুতি দিয়েছে। আর ইইঊ আরও ৩০০ বিলিয়ন সংগ্রহের ঘোষণা দিয়েছে।

এই উদ্যোগের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবেলা, বিশ্ব স্বাস্থ্যের উন্নতি, লিঙ্গ সমতা অর্জন এবং ডিজিটাল অবকাঠামো নির্মাণের ব্যয় করা হবে।

এছাড়া আরও যেসব প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে সেগুলোর মধ্যে রয়েছে অ্যাঙ্গোলায় একটি সৌর-চালিত প্রকল্প, সেনেগালে ভ্যাকসিন তৈরির স্থাপনা নির্মাণ এবং মিশর এবং হর্ন অফ আফ্রিকা হয়ে সিঙ্গাপুর থেকে ফ্রান্সের সাথে সংযোগকারী ১,৬০৯ কিলোমিটার সাবমেরিন টেলিকমিউনিকেশন ক্যাবল প্রকল্প।

চীনের উচ্চাভিলাষী বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-কে মোকাবিলা করার উদ্যোগ হিসেবে এ পরিকল্পনা প্রনয়ণ করা হয়েছে। ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিআরআই এর ঘোষণা দিয়েছিলেন।  বিআরআই উন্নয়ন দেশগুলোকে বন্দর, রাস্তা এবং সেতুর মতো অবকাঠামো নির্মাণের জন্য অর্থ সহযোগিতা কওে থাকে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়