রোববার

২৬ জুন ২০২২


১২ আষাঢ় ১৪২৯,

২৫ জ্বিলকদ ১৪৪৩

জাপান মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:১৭, ২৩ জুন ২০২২   আপডেট: ১৭:০৮, ২৩ জুন ২০২২
জাপান মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না

ছবি: সংগৃহীত

ঢাকা (২৩ জুন): মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র নির্মাণে আর অর্থায়ন করবে না বলে জানিয়ে দিয়েছে জাপান। বুধবার এক সংবাদ সম্মেলনে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস সেক্রেটারি হিকারিকো ওনো এ তথ্য জানিয়েছেন।

প্রেস সেক্রেটারি সংবাদ সম্মেলনে আরও জানান, জাপান ইন্দোনেশিয়ার ইন্দ্রায়ু কয়লা-চালিত পাওয়ার প্ল্যান্ট পরিকল্পনার জন্য তহবিল সরবরাহের সিদ্ধান্তও স্থগিত করছে।

জাপানের বিভিন্ন মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, জি ৭ সম্মেলনে জীবাশ্ম জ্বালানী-উৎপাদিত বিদ্যুৎ কেন্দ্রে অর্থায়ন বন্ধে জাপান যে অঙ্গীকার করেছিল এই সিদ্ধান্তটি সেটারই অংশ। এসব বিদ্যুৎকেন্দ্র ২০২১ সালের মধ্যে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাসে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে।

কক্সবাজারের মহেশখালীতে গড়ে ওঠা মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দুইটি ইউনিটের মধ্যে একটি ইউনিটের কাজ ইতোমধ্যেই জাইকার অর্থায়নে চলছে। দ্বিতীয় আরেকটি ইউনিটের কাজ জাপানের অর্থায়নে শুরু হওয়ার কথা ছিল। জাপানের নতুন সিদ্ধানের ফলে এখানে এখন আর এতে জাপান অর্থায়ন করবে না।

মার্চের শুরুতে, মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পের প্রথম ধাপ বাস্তবায়নকারী তিনটি ইপিসি ঠিকাদারের অন্যতম সুমিতোমো করপোরেশন ঘোষণা করেছিল যে, তারা প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের নির্মাণে অংশ নেবে না।

 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়