শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

আফগানিস্তানে ভূমিকম্পে ৯২০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:১০, ২২ জুন ২০২২   আপডেট: ১৬:১৯, ২২ জুন ২০২২
আফগানিস্তানে ভূমিকম্পে ৯২০ জনের মৃত্যু

আফগানিস্তানে ভূমিকম্পে বিধ্বস্ত একটি স্থাপনা। ছবি: টুইটার

ঢাকা (২২ জুন): আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পে অন্তত ৯২০ জন নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বুধবার ভোরে ৬ দশমিক ১ মাত্রার এ ভূমিকম্পে আফগানিস্তান ও পাকিস্তানের কিছু এলাকা কেঁপে ওঠে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভোররাতে পূর্ব আফগানিস্তানের পাকতিকা প্রদেশ এবং পাকিস্তানের কিছু অংশ ভূমিকম্পে কেঁপে ওঠে।

আফগানিস্তানের রাষ্ট্র নিয়ন্ত্রিত বাখতার বার্তা সংস্থা মৃতের তথ্য নিশ্চিত করে জানিয়েছে, ভূমিকম্পে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এতে ৬০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। উদ্ধারকারীরা হেলিকপ্টারে করে আহদের উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

বার্তা সংস্থার মহাপরিচালক আব্দুল ওয়াহিদ রায়ান টুইটারে লিখেছেন, পাকতিকায় ৯০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং কয়েক ডজন লোক ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তান সীমান্তের কাছে পাকতিকা প্রদেশের ফুটেজে দেখা গেছে, ক্ষতিগ্রস্তদের হেলিকপ্টারে করে ওই এলাকা থেকে নিয়ে যাওয়া হচ্ছে। সেখান থেকে অনলাইনে প্রকাশিত বিভিন্ন ছবিতে ধ্বংসপ্রাপ্ত পাথরের বাড়িগুলো দেখানো হয়েছে, যেখানে বাসিন্দারা মাটির ইট এবং অন্যান্য ধ্বংসস্তূপের মধ্য থেকে আটকে পরা মানুষকে উদ্ধার করছেন।

তালেবান সরকারের মুখপাত্র বিলাল করিমি এক টুইট বার্তায় লিখেছেন, “দুর্ভাগ্যবশত, গতরাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় একটি প্রবল ভূমিকম্প হয়েছে, যার ফলে আমাদের নয় শতাধিক দেশবাসী নিহত ও আহত হয়েছে এবং বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। আমরা আরও বিপর্যয় এড়াতে অবিলম্বে এসব এলাকায় দল পাঠানোর জন্য সব সাহায্য সংস্থাকে অনুরোধ করছি।”

প্রতিবেশী পাকিস্তানের আবহাওয়া বিভাগ ভূমিকম্পের মাত্রা ৬ দমমিক ১ মাত্রা বলে জানিয়েছে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ এবং পূর্ব পাঞ্জাব প্রদেশের অন্যত্রও কম্পন অনুভূত হয়েছে।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ