বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার এক সঙ্গে কাজ করার প্রত্যয়

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৪২, ২৪ মে ২০২২  
যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়ার এক সঙ্গে কাজ করার প্রত্যয়

ছবি: সংগৃহীত

ঢাকা (২৪ মে): ভারত-প্রশান্ত মহাসাগরের জলসীমায় অবৈধ মৎস্য শিকার রোধের লক্ষ্যে এক সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্র, জাপান, ভারত এবং অস্ট্রেলিয়ার নেতৃবৃন্দ। সেই সঙ্গে তারা এ অঞ্চলে চীনের উদীয়মান প্রভাব প্রতিহত করতে অবকাঠামো খাতে ৫০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।

মঙ্গলবার জাপানের রাজধানী টোকিওতে চার দেশের নেতৃবৃন্দ এক বৈঠকের পর এ সব প্রতিশ্রুতির কথা জানিয়েছেন।

চীনের অর্থনৈতিক এবং সামরিক শক্তি প্রতিহত করার লক্ষ্যে গঠিত অনানুষ্ঠানিক এ চার জাতির জোটের বৈঠকে জলবায়ু পরিবর্তন, প্রযুক্তি, কোভিড-১৯ সহ ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়েও আলোচনা করা হয়। রাশিয়ার ইস্যুতে আলোচনার সময় আপত্তির আশঙ্কা করা হলেও শেষ পর্যন্ত তেমন কোন তথ্য পাওয়া যায়নি। চার জাতির মধ্যে ভারত এখনো রাাশিয়ার এ অভিযানের নিন্দা জানায়নি। এছাড়া রাশিয়ার সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কও অটুট রয়েছে।

বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলেছেন যে চারজাতির সর্বশেষ এ পদক্ষেপের লক্ষ্য হল "ভালোর জন্য একটি শক্তি" হিসেবে এটি কাজ করবে এবং বড় ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হলে এই অঞ্চলের জন্য বাস্তবসম্মত সুবিধা আদায় করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

বিবৃতিতে চীনের নাম উল্লেখ না করলেও, নেতারা বলেছেন যে তারা ভারত-প্রশান্তমহাসাগরীর অঞ্চলের স্থিতিশীল অবস্থা ব্যহত করে এমন যেকোন জবরদস্তিমূলক, উস্কানিমূলক বা একতরফা পদক্ষেপের তীব্র বিরোধিতা করে। এর মধ্যে রয়েছে "বিতর্কিত সামরিক পদক্ষেপ, উপকূলরক্ষী জাহাজ এবং সামুদ্রিক এলাকাতে মিলিশিয়ার বিপজ্জনক ব্যবহার এবং অন্যান্য দেশের সমুদ্রজলসীমার সম্পদ আহরণ কার্যক্রমকে ব্যাহত করার প্রচেষ্টা"। এই অঞ্চলে এসব কার্যক্রম চালানোর জন্য চীনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

উদ্বেগের এসব বিষয় মোকাবিলা করতে ওই বিবৃতিতে সাগরের জলসীমা পর্যবেক্ষণে ইন্দো-প্যাসিফিক পার্টনারশিপ ফর মেরিটাইম ডোমিন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) নামে নতুন একটি উদ্যোগের কথা বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়, মানবিক এবং প্রাকৃতিক দুর্যোগ এবং অবৈধ মৎস শিকার প্রতিহত করতে আইপিএমডিএ আঞ্চলিক অংশীদারদের সঙ্গে কাজ করবে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়