শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

তাইওয়ানে হামলা হলে প্রতিহত করা হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৫৯, ২৩ মে ২০২২   আপডেট: ২২:০০, ২৩ মে ২০২২
তাইওয়ানে হামলা হলে প্রতিহত করা হবে: বাইডেন

ছবি: সংগৃহীত

ঢাকা (২৩ মে): তাইওয়ানে চীন হামলা করলে যুক্তরাষ্ট্র সামরিক শক্তি ব্যবহার করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার জাপান সফরকালে এক প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে এক সংবাদ সম্মেলনে তাইওয়ান সম্পর্কে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, তাইওয়ানকে রক্ষা করার "আমাদের একটি প্রতিশ্রুতি" রয়েছে। গত বছর দায়িত্ব নেওয়ার পর পূর্ব এশিয়ায় এখন তিনি প্রথম সফরের দ্বিতীয় পর্যায়ে রয়েছেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, বেইজিং ইতিমধ্যেই তাইওয়ান প্রণালীতে ক্রমবর্ধমান সামরিক অভিযান, নৌ মহড়া এবং অন্যান্য শক্তি প্রক্ষেপণের মাধ্যমে বিপজ্জনক অবস্থায় রয়েছে।

বেইজিং এখনও তাইওয়ানকে নিজের অংশ দাবি করে। এর সরকারি নাম চীন প্রজাতন্ত্র। প্রয়োজনে শক্তি প্রয়োগ করে তাইওয়ানকে চীনের সঙ্গে যুক্ত করার সম্ভাবনা এখনো উড়িয়ে দেওয়া যায় না।

চীন তাৎক্ষণিক ভাবে বাইডেনের এ মন্তব্যের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। চীন বলেছে, জাতীয় সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় চীনা জনগণের দৃঢ় সংকল্প, দৃঢ় ইচ্ছা এবং দৃঢ় ক্ষমতাকে কারো অবমূল্যায়ন করা উচিত নয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, তাইওয়ান প্রশ্নে চীনের কোনো আপষ বা ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই।

 

Nagad
Walton

সর্বশেষ