রোববার

২৬ জুন ২০২২


১২ আষাঢ় ১৪২৯,

২৫ জ্বিলকদ ১৪৪৩

মারিউপোলের আজভস্তাল কারখানার পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:০০, ২১ মে ২০২২   আপডেট: ১৪:০৩, ২১ মে ২০২২
মারিউপোলের আজভস্তাল কারখানার পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ মে): মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানায় অবস্থানকারী সর্বশেষ ইউক্রেনীয় সেনাদলটিও আত্মসমর্পণ করেছে বলে গতকাল শুক্রবার রাতে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে, প্রায় আড়াই হাজার ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছে বলেও জানিয়েছে তারা। খবর দ্য গার্ডিয়ানের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আজভস্তালের ভূগর্ভস্থ যে জায়গাগুলোয় জঙ্গিরা লুকিয়ে ছিল, সেগুলো এখন রুশ সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে। সর্বমোট ২ হাজার ৪৩৯ জন ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, মারিউপোল ও ইস্পাত কারখানাটি ‘পুরোপুরি স্বাধীন’ হয়েছে।

এদিকে, ক্রেমলিনপন্থী টেলিগ্রাম চ্যানেলগুলোতেও ইউক্রেনের ৩৬তম মেরিন ব্রিগেড ইউনিটের কমান্ডার সের্গেই ভোলিনস্কির একটি ভিডিও প্রকাশ করা হচ্ছে। ওই ভিডিওতে সের্গেই ভোলিনস্কি বলছেন, তার অধীন পরিচালিত সেনাদলটি আত্মসমর্পণ করেছে। 

এর পূর্বে, রাশিয়া বলেছিল, আজভস্তাল ইস্পাত কারখানায় অবস্থানকারী নয় শতাধিক ইউক্রেনীয় সেনাকে রাশিয়ানিয়ন্ত্রিত এলাকার একটি কারাগারে পাঠানো হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, যুদ্ধবন্দীদের সঙ্গে আচরণ নিয়ে আন্তর্জাতিকভাবে যে নির্দেশনা রয়েছে, তা এসব বন্দীর ক্ষেত্রেও অনুসরণ করা হবে।  

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়