বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

১২ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:১৯, ২১ মে ২০২২  
১২ দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্স: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ মে): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, অন্তত ১২টি দেশে প্রায় ৮০ জনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। আরও মাঙ্কিপক্স শনাক্ত হতে পারে বলে সতর্ক করেছে সংস্থাটি। আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইডেন, ইতালি, স্পেন, পর্তুগাল, কানাডা, ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয় যুক্তরাজ্যে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সন্দেহভাজন আরও ৫০ জনের মাঙ্কিপক্স শনাক্তের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। তবে সন্দেহভাজন এসব মাঙ্কিপক্স রোগী কোন কোন দেশের তা জানায়নি সংস্থাটি।

সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকার পশ্চিমা ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারও রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এতদিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি।

এক বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, এ পর্যন্ত ১২টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। সাম্প্রতিক এ প্রাদুর্ভাব অস্বাভাবিক, কারণ এমন কিছু দেশে রোগটি প্রাদুর্ভাব ছড়াচ্ছে যা আগে দেখা যায়নি। 

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ সতর্ক করে দিয়েছিলেন যে,  আমি উদ্বিগ্ন যে গ্রীষ্মের মরসুমে প্রবেশ করার সাথে সাথে গণসমাবেশ, উৎসব এবং পার্টির কারণে সংক্রমণ ত্বরান্বিত হতে পারে।

Nagad
Walton

সর্বশেষ