শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

সুইডেন-ইতালি-ফ্রান্সসহ আরও কয়েক দেশে মাঙ্কিপক্স

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৩২, ২০ মে ২০২২   আপডেট: ১৭:০৯, ২০ মে ২০২২
সুইডেন-ইতালি-ফ্রান্সসহ আরও কয়েক দেশে মাঙ্কিপক্স

ছবি: সংগৃহীত

ঢাকা (২০ মে): সুইডেন, ইতালি, ফ্রান্স ও অস্ট্রেলিয়ায় নতুন করে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার এসব দেশে মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্তের খবর নিশ্চিত করা হয়েছে।  এদিকে, কানাডায়ও দুজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। খবর বিবিসি, এএফপিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের।

প্রতিবেদনগুলো থেকে জানা যায়, ৭ মে যুক্তরাজ্যে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হন। সম্প্রতি নাইজেরিয়া ভ্রমণ করেছিলেন তিনি। পরে তার মাধ্যমে এটি আরও ছড়িয়েছে বলে জানায় যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়েছে। গত বুধবার যুক্তরাষ্ট্র, স্পেন ও পর্তুগালে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়। সর্বশেষ ফ্রান্স, ইতালি, সুইডেন ও অস্ট্রেলিয়ায় মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া, আজ শুক্রবার অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি ইউরোপ থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন।

গতকাল বৃহস্পতিবার ইউরোপের দেশ সুইডেনে একজন এবং ইতালিতে একজন রোগী শনাক্ত হন। সুইডিশ কর্তৃপক্ষ বলেছে, তাদের দেশের ওই নাগরিক কীভাবে আক্রান্ত হলেন, তা নিশ্চিত হওয়া যায়নি। ফ্রান্সেও একজন রোগীকে মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে।

এএফপির প্রতিবেদন অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার কানাডায় দুজন রোগী মাঙ্কিপক্সে আক্রান্ত বলে নিশ্চিত হওয়া গেছে। অন্যদেরও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।  এদিকে, বুধবার পর্তুগালে পাঁচজন ও স্পেনে সাতজন শনাক্ত হয়েছেন।  

প্রসঙ্গত, মধ্য-পশ্চিম আফ্রিকার দুর্গম এলাকায় ‘মাঙ্কিপক্স’ একটি পরিচিত রোগ। তবে, পৃথিবীর অন্যান্য প্রান্তে এ রোগের উপস্থিতি বিরল। পৃথিবীর অন্যান্য স্থানে যারা আক্রান্ত হচ্ছেন, তাদের বেশির ভাগই মধ্য ও পশ্চিম আফ্রিকা ভ্রমণ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

Nagad
Walton

সর্বশেষ