United Commercial Bank (UCB)

রোববার

০৩ জুলাই ২০২২


১৯ আষাঢ় ১৪২৯,

০২ জ্বিলহজ্জ ১৪৪৩

রাজীব গান্ধী হত্যা: ৩১ বছর পর মুক্ত সাজাপ্রাপ্ত পেরারিভালান

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:০৭, ১৮ মে ২০২২  
রাজীব গান্ধী হত্যা: ৩১ বছর পর মুক্ত সাজাপ্রাপ্ত পেরারিভালান

ছবি: সংগৃহীত

ঢাকা (১৮ মে): ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি এ জি পেরারিভালানকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

পেরারিভালানের মুক্তি চেয়ে করা একটি আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার এ রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চ। পেরারিভালান ইতোমধ্যে ৩১ বছর সাজাভোগ করেছেন।

ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ১৯৯১ সালের ২১ মে দক্ষিণ ভারতের তামিলনাড়ুর শ্রীপেরামবুদুরে এক আত্মঘাতী বোমার বিস্ফোরণে নিহত হন। ৫০ বছর বয়সী পেরারিভালান ১৯৯১ সালের ১১ জুন গ্রেপ্তার হন। পরবর্তীকালে গান্ধীকে হত্যার ষড়যন্ত্রকারী এলটিটিই লোক শিভারসনকে সহায়তা করার জন্য তাকে আরও কয়েকজনের সাথে যাবজ্জীবন সাজা দেয়া হয়।

মুক্তির আদেশ দেওয়ার পর পেরারিভালান বলেছেন, তার মায়ের দীর্ঘ তিন দশকের সংগ্রামের কারণেই তিনি এ জয় পেয়েছেন। তামিলনাড়ুর জোলারপেট্টাইয়ে নিজের বাড়ির বাইরে তিনি সাংবাদিকদের বলেন, সততাই তাকে এবং তার মাকে এতোদিন ধরে এ মামলায় লড়াই করার শক্তি যুগিয়েছে।

পেরারিভালান বলেন, তিনি (মা) এ দীর্ঘ সময়ে অনেক লাঞ্ছণা, গঞ্জণা আর অপমান সহ্য করেছেন। তারপরেও তিনি ন্যায় বিচারের জন্য লড়াই চালিয়ে গেছেন। সততাই আমাদেরকে এ মামলার লড়াইয়ে শক্তি যুগিয়েছে। এ রায় মায়ের লড়াইয়ের ফল।

এখন তিনি কি করবেন জানতে চাইলে পেরারিভালান বলেন, আমি কেবল বাইরে বের হলাম। দীর্ঘ ৩১ বছরের আইনি লড়াই শেষ হলো। আমার একটু নিঃশ্বাস নেওয়া দরকার। আমাকে একটু সময় দিন।   

 

Nagad

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়