শুক্রবার

২৭ মে ২০২২


১৩ জ্যৈষ্ঠ ১৪২৯,

২৪ শাওয়াল ১৪৪৩

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৩৩, ১৩ মে ২০২২   আপডেট: ১৮:১০, ১৩ মে ২০২২
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা আর নেই

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। ফাইল ছবি, সংগৃহিত

ঢাকা (১৩ মে): সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।  আজ শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমের বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আরব আমিরাতের জনগণ, আরব এবং ইসলামিক জাতি এবং বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে। 

আরব আমিরাতের প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রণালয় শুক্রবার এক বিজ্ঞপ্তিতে দেশটিতে ৪০ দিনের জন্য জাতীয় শোক ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছে। মন্ত্রণালয়সহ সরকারি-বেসরকারি সব ধরনের অফিস তিন দিন বন্ধ থাকবে। এই তিন দিন  বিভিন্ন বিভাগ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

১৯৪৮ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন জায়েদ আল নাহিয়ান। তার পুরো নাম খলিফা বিন সুলতান বিন জায়েদ বিন খালিফা বিন সাখবউত বিন তায়েব বিন ইসা বিন নাহিয়ান বিন ফালাহ বিন ইয়াস। শেখ খলিফা তার পিতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন।

জায়েদ আল নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির ১৬ তম শাসক ছিলেন। তিনি ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে প্রেসিডেন্টের পাশাপাশি আবুধাবির শাসকের দায়িত্ব পালন করছিলেন।

UCB

সর্বশেষ

পাঠকপ্রিয়