শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

সেন্টমার্টিন রক্ষায় বাংলাদেশের প্রশংসায় হলিউড তারকা লিওনার্দো

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৪৭, ২২ জানুয়ারি ২০২২   আপডেট: ১৯:৫২, ২২ জানুয়ারি ২০২২
সেন্টমার্টিন রক্ষায় বাংলাদেশের প্রশংসায় হলিউড তারকা লিওনার্দো

ছবি: লিওনার্দো ডিক্যাপ্রিও

ঢাকা (২২ জানুয়ারি): সেন্টমার্টিন দ্বীপের চারপাশে সামুদ্রিক সুরক্ষিত এলাকা (মেরিন প্রটেকটেড এরিয়া-এমপিএ) গড়ে তোলায় বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন জানিয়েছেন টাইটানিকের জ্যাক খ্যাত অস্কার বিজয়ী হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। তিনি বলেছেন, এই পদক্ষেপ ওই অঞ্চলের জীববৈচিত্র্য রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

শুক্রবার রাত সাড়ে ৮টা (বাংলাদেশ সময়) লিওনার্দো নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে এ  অভিনন্দন জানান।
টুইটে ডিক্যাপ্রিও লিখেছেন, সেন্টমার্টিন দ্বীপের চারপাশে নতুন প্রতিষ্ঠিত সামুদ্রিক সুরক্ষিত অঞ্চলের জন্য বাংলাদেশ সরকার, স্থানীয় জনগোষ্ঠী এবং এনজিওগুলোকে অভিনন্দন, যা জীববৈচিত্র্যের একটি অসাধারণ পরিমণ্ডলকে রক্ষা করবে এবং বাংলাদেশের একমাত্র প্রবাল প্রাচীরের জন্য প্রাকৃতিক আবাসস্থল জোগান দেবে।

টুইটে সেন্টমার্টিনের একটি দৃষ্টিনন্দন ছবিও টুইটে শেয়ার করেছেন লিওনার্দো। ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির সৌজন্যে ছবিটি তিনি পেয়েছেন বলে উল্লেখ করেছেন।

লিওনার্দোর এই টুইটটি ১৫০০০ বারের বেশি রিটুইট হয়েছে। এতে লাইক দিয়েছেন ৭৯ হাজারের বেশি অনুসারি। টুইটারে তার ১ কোটি ৯৫ লাখের বেশি অনুসারি রয়েছেন।

অভিনেতা ও পরিবেশবিদ লিওনার্দো বলেন, 'এই নতুন ঘোষিত সামুদ্রিক সংরক্ষিত এলাকাটি বাংলাদেশের একেবারে দক্ষিণ প্রান্তে ৬৭২ বর্গমাইল বিস্তৃত।

ভেরিফায়েড ফেসবুক পেজে দেয়া আরেকটি পোস্টে লিওনার্দো লিখেছেন, গ্রীষ্মমণ্ডলীয় পানিতে বাংলাদেশের একমাত্র প্রবাল প্রাচীর অবস্থিত। নতুন ঘোষিত সংরক্ষিত এলাকার সুবাদে বিপন্ন গোলাপি ডলফিন, হাঙর, রে মাছ, সামুদ্রিক কচ্ছপ, সামুদ্রিক পাখি, প্রবাল, সামুদ্রিক ঘাস এবং সামুদ্রিক জীববৈচিত্র্য ও এগুলোর আবাসস্থল সংরক্ষণে সহায়ক হবে।

তিনি এই গুরুত্বপূর্ণ অর্জনের জন্য বাংলাদেশ সরকার, রি:ওয়াইল্ড' এর সহযোগিতাপ্রাপ্ত বন্যপ্রাণী সংরক্ষণ সোসাইটি, স্থানীয় সম্প্রদায় এবং এনজিওগুলিকে অভিনন্দন জানান।

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে অনেক বছর ধরেই লিওনার্দো খুব সোচ্চার। সেই লক্ষ্যে তিনি বিভিন্ন প্রচারণা চালিয়ে আসছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি নিজের বেশিরভাগ পোস্টে জলবায়ু-সম্পর্কিত খবর তুলে ধরেন। এবারই প্রথম তার টুইটে বাংলাদেশের কথা উঠে এলো।

বাংলাদেশ সরকার সম্প্রতি সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য সেন্টমার্টিন দ্বীপ সংলগ্ন বঙ্গোপসাগরের প্রায় ১ হাজার ৭৪৩ বর্গকিলোমিটার এলাকাকে 'সেন্টমার্টিন সামুদ্রিক সুরক্ষিত অঞ্চল' ঘোষণা করেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জানিয়েছে, এর ফলে জাহাজের অনিয়ন্ত্রিত চলাচল, অতিরিক্ত মাছ ধরা, বর্জ্য ও রাসায়নিক পদার্থের ডাম্পিং প্রবাল প্রাচীর ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর সবকিছু রোধ করা হবে।

 

Nagad
Walton

সর্বশেষ