শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

ইয়েমেনে বিমান হামলায় নিহত ৭০, অভিযোগ অস্বীকার সৌদি জোটের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২২, ২২ জানুয়ারি ২০২২  
ইয়েমেনে বিমান হামলায় নিহত ৭০, অভিযোগ অস্বীকার সৌদি জোটের

ছবি: সংগৃহীত

ঢাকা (২২ জানুয়ারি): ইয়েমেনের উত্তরাঞ্চলীয় সাদা শহরের কারাগার লক্ষ্য করে বিমান হামলায় কমপক্ষে ৭০ বন্দি নিহত এবং ১৩৮ জন আহত হয়েছেন। এ হামলার অভিযোগ অস্বীকার করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। এদিকে জাতিসংঘ এ ভয়াবহ বিমান হামলার নিন্দা জানিয়েছে। খবর আল জাজিরা

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের এক মুখপাত্র এবং চিকিৎসা সহায়তা দেওয়া ডক্টর্স উইদাউট বর্ডারর্স (মেডিসিনস সান্স ফ্রন্টিয়ার্স, বা এমএসফ) শুক্রবার জানিয়েছে, উত্তরাঞ্চলের শহরের একটি অস্থায়ী কারাগার লক্ষ্য করে ভোরে চালানো বিমান হামলায় অনেক মানুষ হতাহত হয়েছেন।

হুতিদের পক্ষ থেকে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে হামলার পর ধ্বংস স্তুপের নিচ থেকে উদ্ধারকর্মীরা মৃতদেহ বের করে আনছে। ইয়েমেনের উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণকারী হুতি সরকারের স্বাস্থ্যমন্ত্রী তাহা আল-মোতাওয়াকেল বার্তা সংস্থা এপিকে বলেছেন, বিমান হামলায় ৭০ বন্দির মৃত্যু হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বেসামরিক ব্যক্তিদের লক্ষ্য করে সৌদি নেতৃত্বাধীন জোট হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন। তিনি বলেন, আমরা মনে করি, এটা মানবতা বিরোধী অপরাধ। মানব ইতিহাসের এ জটিল সময়ের দায়দায়িত্ব বিশ্বকে বহন করতে হবে।

এমএসএফ-এর মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন বিমান হামলায় কমপক্ষে ৭০ জন নিহত এবং ১৩৮ জন আহত হয়েছেন।

সৌদি নেতৃত্বাধীন জোট অবশ্য এ হামলা চালানোর অভিযোগ অস্বীকার করেছে।

বিমান হামলার নিন্দা: জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুটেরাস সৌদি জোটের এ বিমান হামলার নিন্দা জানিয়েছেন। গুতেরাসের মুখপাত্র স্টেফানে দুজারিক বলেছেন জবাবদিহিতা নিশ্চিত করতে মহাসচিব অনতিবিলম্বে এ ঘটনা কার্যকর এবং স্বচ্ছতার সঙ্গে তদন্ত করে দেখার আহ্বান জানিয়েছেন।

মহাসচিব সবাইকে স্মরণ করে দিয়ে বলেছেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনে বেসামরিক জনগণ এবং অবকাঠামো লক্ষ্য করে হামলা চালানোর ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে।              

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়