বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

বিশ্বে একদিনে সংক্রমণ ৩৫ লাখ, মৃত্যু প্রায় ৯ হাজার

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:১৭, ২২ জানুয়ারি ২০২২  
বিশ্বে একদিনে সংক্রমণ ৩৫ লাখ, মৃত্যু প্রায় ৯ হাজার

ফাইল ছবি

ঢাকা (২২ জানুয়ারি): মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ফের শঙ্কাজনকভাবে বেড়ে চলেছে। গতকাল শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৫ লাখ ৬৯ হাজার ৬১০ জন। এদিকে, এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৮৯১ জন মানুষ।

আক্রান্ত ও মৃত্যুর এই হার আগের দিন বৃহস্পতিবারের তুলনায়ও বেশি। ওই দিন সারা বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৪ লাখ ৫৯ হাজার ও এ রোগে মৃতের সংখ্যা ছিল ৮ হাজার ৮৫৭ জন। তথ্য, ওয়ার্ল্ডোমিটার্স।

করোনা সংক্রান্ত তথ্য ও পরিসংখ্যান প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স জানিয়েছে, শুক্রবারের পর বিশ্বে করোনায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে ৩৪ কোটি ৬৭ লাখ ২৩ হাজার ১৯৩ জন এবং মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ২ হাজার ৯০২ জন।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত ও মৃতের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। গত কয়েক মাস ধরে দৈনিক সংক্রমণ ও মৃত্যুও সবচেয়ে বেশি ঘটছে সেখানে। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার যুক্তরাষ্ট্রে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৭৭ হাজার ৫১২ জন। আর এ সময়ে দেশটিতে মারা গেছেন ২ হাজার ৭৭৪ জন।

যুক্তরাষ্ট্র পর যেসব দেশে এই দিন সংক্রমণ ও মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সে দেশগুলো হল: ফ্রান্সে নতুন আক্রান্ত ৪ লাখ ৮৫১ জন, মৃত ২৩৩ জন।  ভারতে নতুন আক্রান্ত ৩ লাখ ৩৫ হাজার ৪৫৮ জন, মৃত ৪৮৯ জন।  ইতালিতে নতুন আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ১০৬ জন, মৃত ৩৭৩ জন। ব্রাজিলে নতুন আক্রান্ত ১ লাখ ৬৮ হাজার ৮২০ জন, মৃত ৩৯৬ জন। স্পেনে নতুন আক্রান্ত ১ লাখ ৪১ হাজার ৯৫ জন, মৃত ১৪২ জন। জার্মানিতে নতুন আক্রান্ত ১ লাখ ৩৮ হাজার ৬৩৪ জন, মৃত ১৭৫ জন। 

উল্লেখ্য, বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ কোটি ৪৫ লাখ ৭৯ হাজার ৫৫৪ জন। এই রোগীদের মধ্যে কোভিডের মৃদু উপসর্গ বহন করছেন ৬ কোটি ৪৪ লাখ ৮৩ হাজার ৫৫৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৯৫ হাজার ৯০০ জন। এছাড়া শুক্রবার করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ লাখ ১৪ হাজার ৫৭৬ জন। 

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়