শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

০৯ শাওয়াল ১৪৪৫

উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রস্তাব ঠেকিয়েছে চীন ও রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২৪, ২১ জানুয়ারি ২০২২   আপডেট: ১৫:৪৮, ২১ জানুয়ারি ২০২২
উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রস্তাব ঠেকিয়েছে চীন ও রাশিয়া

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ জানুয়ারি): জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের যুক্তরাষ্ট্রের প্রস্তাব ঠেকিয়ে দিয়েছে চীন ও রাশিয়া। পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক মিসাইল উৎক্ষেপণের পাল্টা জবাবে এর সঙ্গে সংশ্লিষ্ট ৫ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রকাব করেছিল যুক্তরাষ্ট্র। কূটনীতিকদের উদ্বৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের আগেই যুক্তরাষ্ট্রের এ প্রস্তাব বাতিল করে দেয় চীন। এর পরপরই একইভাবে রাশিয়াও এ প্রস্তাবের বিরোধিতা করে।

চীন নিরাপত্তা পরিষদের সদস্যদের বলেছে, নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে অভিযোগের বিষয়টি খতিয়ে দেখতে তাদের আরও সময় প্রয়োজন। আর রাশিয়া বলেছে যুক্তরাষ্ট্রের অনুরোধ সমর্থন করতে আরও তথ্য প্রমাণ প্রয়োজন।
 
বেইজিংয়ের পাশাপাশি মস্কো দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়ার ওপর চাপ বৃদ্ধির বিরুদ্ধে একই অবস্থান বজায় রেখেছে, এমনকি মানবিক কারণে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অবসান চেয়েছে।

গত সপ্তাহে ওয়াশিংটন উত্তর কোরিয়া ব্যালিস্টিক মিসাইল কর্মসূচির সঙ্গে যুক্ত পাঁচ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পরে তারা ওই পাঁচ জনের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রসারিত করার চেষ্টা চালায়।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বলেছে, রাশিয়া ভিত্তিক চীনা নাগরিক চো মিয়াং হিয়ন উত্তর কোরিয়ার সেকেন্ড একাডেমিস অফ ন্যাচারাল সায়েন্স’কে (এসএএনএস) সহায়তা প্রদান করেছে। তিনিও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।  

ট্রেজারি বিভাগ জানায়, এ ছাড়াও এসএএনএস এর অধীনস্ত উত্তর কোরিয়ার আরও চার নাগরিকের মধ্যে রয়েছেন, সিম কোয়াং সোক, কিম সং হুন, কাং চোল হক এবং পিয়ন কোয়াং চোল। অবরোধের প্রস্তাব চীন ও রাশিয়া বাতিল করায় যুক্তরাষ্ট্র অসন্তোষ প্রকাশ করেছে।

ওয়াশিংটন পাঁচ উত্তর কোরিয়ানের বিরুদ্ধে পরমাণুঅস্ত্র কর্মসূচির সঙ্গে যুক্ত থাকার অভিযোগ করেছে। বৃহস্পতিবার মার্কিন দূত সতর্ক করে দিয়েছেন যে, নিষেধাজ্ঞাগুলি ব্যর্থ হওয়া পিয়ংইয়ংয়ের জন্য একটি ‘ব্লাঙ্ক চেক’ এর সমান।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়