সোমবার

২৩ মে ২০২২


৯ জ্যৈষ্ঠ ১৪২৯,

২০ শাওয়াল ১৪৪৩

৩০ দিনের মধ্যে ইউক্রেনে হামলা হতে পারে: হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৩০, ১৫ জানুয়ারি ২০২২  
৩০ দিনের মধ্যে ইউক্রেনে হামলা হতে পারে: হোয়াইট হাউস

ছবি: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ঢাকা (১৫ জানুয়ারি): রাশিয়া আগামী ৩০ দিনের মধ্যে ইউক্রেনে হামলা চালাতে পারে বলে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে। খবর রয়টার্স, এএফপি।

শুক্রবার দেওয়া বিবৃতিতে হোয়াইট বলছে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে সাইবার হামলা চালাচ্ছে, সেটার ধরণ দেখ গোয়েন্দাসংস্থা গুলো আশঙ্কা করছে যে, ইউক্রেন আগামী ৩০ দিনের মধ্যে রাশিয়ার পদাতিক বাহিনী হামলা শুরু করতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্র বলেছিল, মার্কিন প্রশাসন আশঙ্কা করছে কূটনৈতিক প্রক্রিয়ায় নিজেদের লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হলে সাইবার হামলার মাধ্যমে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর অজুহাত খোঁজার প্রস্তুতি নিচ্ছে।

নিরাপত্তা এবং প্রতিরক্ষা কাউন্সিলসহ ইউক্রেন সরকারের কমপক্ষে ৭০টি ফেডারেল ওয়েবসাইট সাইবার হামলার মাধ্যমে অকার্যকর করার পর হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবার এ বিবৃতি দেওয়া হলো। এ সাইবার হামলার মাধ্যমে রাশিয়া হুশিয়ার করে দিচ্ছে আগামীতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

এ সাইবার হামলার ধরন এবং প্রকৃতি দেখে প্রতীয়মান হচ্ছে এর সঙ্গে রাশিয়া জড়িত রয়েছে বলে ইউক্রেনের স্টেট সিকিউরিটি সার্ভিস উল্লেখ করেছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছেন, রাশিয়া নতুন করে সামরিক হামলার প্রস্তুতি নিচ্ছে। এ বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র বেশ উদ্বিগ্ন।

সাকি বলেন, হামলা পরিকল্পনার অংশ হিসেবে রাশিয়া বিভিন্ন ধরনের পরিকল্পনা করতে শুরু করেছে।

তবে মস্কোর পক্ষ থেকে বারবারই সম্ভাব্য সাইবার হামলার কথা অস্বীকার করা হয়েছে। তবে তারা ইউক্রেনের সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে এবং শুক্রবার সেখানে আরও সেনা সমাবেশের ছবি প্রকাশ করেছে।

ত্রি-পক্ষীয় সম্মেলনের প্রস্তাব ইউক্রেনের: মস্কোর আগ্রাসনের আশঙ্কার প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে ত্রি-পক্ষীয় আলোচনার প্রস্তাব দিয়েছে ইউক্রেন। শুক্রবার প্রেসিডেন্ট ভলোদিমির জেলানস্কির এক সহকারি একথা জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের দপ্তরের প্রধান আন্দ্রি ইয়ারমেক বলেন, ‘প্রেসিডেন্ট জেলানস্কি প্রেসিডেন্ট বাইডেনকে প্রস্তাব দিয়ে বলেছেন, আমরা মনে করি প্রেসিডেন্ট বাইডেন, প্রেসিডেন্ট জেলানস্কি ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যে ত্রি-পক্ষীয় সম্মেলনের আয়োজনের মাধ্যমে কাজ করা যেতে পারে। এ সম্মেলন ভিডিও কনফারেন্সের মাধ্যমে হতে পারে।’

ওয়াশিংটনে আটলান্টিক কাউন্সিল থিঙ্ক ট্যাঙ্ককে তিনি বলেন, ‘আমরা এ প্রস্তাবের বিষয়ে রাশিয়ার প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি। এক্ষেত্রে আমাদের আমেরিকান অংশীদাররা আমাদের প্রস্তাব গ্রহণ করবে বলে আমি মনে করি।’
জেলানস্কি মঙ্গলবার ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার অংশগ্রহণে নতুন একটি সম্মেলন আয়োজনেরও আহ্বান জানান। ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সৈন্য জমায়েত করায় মস্কোর আগ্রাসন চালানো প্রশ্নে কিয়েভের জোরালো আশংকার প্রেক্ষাপটে তিনি এমন আহ্বান জানান।

 

UCB

সর্বশেষ

পাঠকপ্রিয়