বৃহস্পতিবার

১৮ এপ্রিল ২০২৪


৫ বৈশাখ ১৪৩১,

০৯ শাওয়াল ১৪৪৫

চীনে কোভিড আক্রান্তরা মেটাল বক্সে বন্দি

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:১৬, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:৩৭, ১৩ জানুয়ারি ২০২২
চীনে কোভিড আক্রান্তরা মেটাল বক্সে বন্দি

ছবি: সংগৃহীত

ঢাকা (১৩ জানুয়ারি): জিরো কোভিড পলিসির আওতায় চীন এবার করোনাভাইরাসের সংক্রমণ রোধে কঠোর পদক্ষেপ নিচ্ছে। কোভিড আক্রান্তদের এখন কর্তৃপক্ষ মেটাল বক্সে বন্দি রাখছে। খবর ডেইলি মেইল, জি নিউজ।

করোনার সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখতে কোয়ারেন্টাইন, আইসোলেশন, লকডাউনসহ সব ধরনের পদক্ষেপই চীন নিয়েছে। এর পরেও সংক্রমণ আয়ত্তে না আসায় কোভিড সংক্রমিত ব্যক্তিদের মেটাল বক্সে বন্দি করে রাখতে শুরু করেছে শি জিনপিং সরকার।

ডেইলি মেইলের রিপোর্টে বলা হয়েছে, বেজিংয়ে কয়েক সপ্তাহ পরেই শীতকালীন অলিম্পিকের আসর বসছে। এরই মধ্যে কঠিন বিধিনিষেধ দেওয়ার পরও বেশ কিছু শহরে করোনা সংক্রমণের হার কর্তৃপক্ষের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে।

কোভিড সংক্রমণ রুখতে চীন সরকার তাদের নীতিতে বেশ কিছু পরিবর্তন এনেছে। এই মেটাল বক্সে আইসোলেশনে রাখার উদ্যোগ সেই পরিবর্তনেরই অংশ। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া কয়েকটি ভিডিওতে দেখা গেছে, কোভিড সংক্রমিত ব্যক্তিদের বা তাঁদের সংস্পর্শে আসা সবাইকে মেটাল বক্সের মতো ঘরে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। সেখানে রয়েছে একটি খাট, পানির বোতল ও একটি শৌচাগার।

ডেইলি মেইলের রিপোর্টে বলা হয়েছে, মধ্য চিনের শাংচি প্রদেশের জিআন অ্যানিয়াং এবং ইউঝৌ শহরে এই ধরনের আইসোলেশন ক্যাম্প খোলা হয়েছে। সেখানে বাচ্চা থেকে শুরু করে বয়স্ক, এমনকি, গর্ভবতী নারীদেরর অন্তত দু’সপ্তাহের জন্য জোর করে রাখা হচ্ছে।

কখনো কখনো মাঝ রাতে গিয়ে লোকজনকে বলা হচ্ছে তাদেরকে তখনই আইসোলেশন সেন্টারে চলে যেতে হবে। আসন্ন চন্দ্রবর্ষ এবং শীতকালীন অলিম্পিকে কোভিডের সম্ভাব্য সংক্রমণ প্রতিহত করতেই চীন এ ‘জিরো কোভিড পলিসি’ কার্যকর করছে।

বাড়তে থাকা কোভিড সংক্রমণের দরুণ জিআন শহরের প্রায় দু’কোটি বাসিন্দাকে বাড়িতেই থাকতে বলা হয়েছে। খাবার কিনতে বাইরে বেরোনোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সোমবার সেখানে ১৩ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। মাত্র দু’জন ওমিক্রন সংক্রমিতের সন্ধান পাওয়ার পর চিনের আনিয়াং শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে।

চীন সংক্রমণ রুখতে এতটাই কড়া অবস্থান নিয়েছে যে, কোনও বহুতলের একজন বাসিন্দা সংক্রমিত হলেও ওই বহুতলের সব বাসিন্দাকে আইসোলেশনে পাঠিয়ে দেওয়া হচ্ছে। ইউঝৌ শহরেও এক সপ্তাহের জন্য কড়া লকডাউনের ঘোষণা করা হয়েছে। সম্প্রতি সেখানে মাত্র তিন জন উপসর্গহীন সংক্রমিতের খবর পাওয়া গিয়েছিল।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়