শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

প্রথমবারের মতো মহাকাশে সংবাদপত্রের কার্যালয় চালু

আন্তজার্তিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৪৬, ৯ ডিসেম্বর ২০২১  
প্রথমবারের মতো মহাকাশে সংবাদপত্রের কার্যালয় চালু

ছবি: দি মস্কো টাইমস

ঢাকা (০৯ ডিসেম্বর): মহাকাশে এবার প্রথমবারের মত একটি বার্তা সংস্থার কার্যালয় খোলা হয়েছে। যা বিশ্বে প্রথম ঘটনা। আর এই ঘটনাটি ঘটিয়েছে রাশিয়া। রুশ বার্তা সংস্থা ‘তাস’ই প্রথম, যে প্রতিষ্ঠানটির কার্যালয় খোলা হয়েছে আর্ন্তজাতিক মহাকাশ স্টেশনে। 

আর এই বার্তা সংস্থার মহাকাশ কার্যালয়ের প্রতিবেদক হিসেবে কাজ করবে রুশ নভোচারি আলেকজান্ডার মিসুরকিন। তিনিই হচ্ছেন প্রথম মহাকাশ সাংবাদিক। তিনি সয়ুজ এমএস ২০ মহাকাশ যানে করে মহাকাশে পৌঁছেছেন। তার সঙ্গী ছিলেন জাপানী ধনকুবের ইয়াসাকু  মায়েজাওয়া ও সহযোগি ইয়োজো হিরানা।

আলেকজান্ডার মিসুরকিন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বার্তা সংস্থাটির জন্য মহাকাশ কেন্দ্রের জীবনযাপন ও কর্মকান্ড নিয়ে প্রতিবেদন, ছবি ও ভিডিও পাঠাবে। যা তাসের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। 

এর আগে গত ১৭ নভেম্বর তাস ও রসকসমসের মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির পর তাস’র সিইও সার্গেই মিখাইলভ বলেছেন, তাস’র সকল কর্মীর নভোচারিদের সহকর্মী হিসেবে পাওয়া বড় সম্মানের।

রসকসমসের সিইও দিমিত্রি রোগোজিন বলেছেন, মহাকাশে তাস’র কার্যালয় খোলার কারনে আরও অনেক বেশি লোক রাশিয়ার মহাকাশ কার্যক্রম সম্পর্কে জানতে পারবে।

উল্লেক্য, বার্তা সংস্থা তাস’র কর্মীসংখ্যা প্রায় দুহাজার। বিশ্বের ৬০টি দেশে তাদের ৬৩টি ব্যুরো কার্যালয় রয়েছে। 
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়