বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৫ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ারও চীনের অলিম্পিক বর্জনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২৩, ৮ ডিসেম্বর ২০২১  
অস্ট্রেলিয়ারও চীনের অলিম্পিক বর্জনের ঘোষণা

ছবি: সংগৃহীত

ঢাকা (০৮ ডিসেম্বর): চীনের বেইজিংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক এবার বর্জনের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। বুধবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, বেইজিং অলিম্পিকে তারা কোন প্রতিনিধি পাঠাবেন না। খবর আল-জাজিরা।

চীনের মানবাধিকার লংঘনের অভিযোগে যুক্তরাষ্ট্র সোমবার কূটনৈতিক ভাবে বেইজিং অলিম্পিক বর্জনের ঘোষণা দেয়। এরপর চীন পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিলেও ব্রিটেন একই নীতি অবলম্বন করবে বলে জানিয়েছিল।

এসব হুমকি সত্ত্বেও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বুধবার স্পষ্ট জানিয়েছেন, ক্যানবেরাও এ কূটনৈতিক বর্জনে শামিল হবে।

সিডনিতে তিনি সাংবাদিকদের বলেন, অস্ট্রেলিয়ান সরকারের কোন কর্মকর্তা অলিম্পিকে অংশ নিতে চীনে যাচ্ছেন না। তবে অস্ট্রেলিয়ার অ্যাথলেটরা গেমসে অংশ নেবেন।

অষ্ট্রেলিয়ার এ সিদ্ধান্তের জন্য চীনের জিংজিয়ান অঞ্চলে মানবাধিকার লংঘন এবং অষ্ট্রেলিয়ার কর্মকর্তাদেও সঙ্গে আলোচনায় বসতে বেইজিং কর্মকর্তাদের অনীহাকে প্রধান কারণ বলে উল্লেখ করেছেন।

মরিসন বলেন, আমাদের পক্ষ থেকে কোন আপত্তিই ছিল না। কিন্তু চীনের সরকার বিভিন্ন ইস্যুতে আমাদের সঙ্গে আলোচনায় বসার সুযোগ গ্রহন করেনি।

বেইজিং ইতোমধ্যে অস্ট্রেলিয়ার কয়লা, মাংস, বার্লি এবং মদের ওপর শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অতিরিক্ত শুল্ক আরোপ করেছে।

মরিসন বলেন আর কোন ধরনের বাণিজ্যিক বিঘ্ন সৃষ্টি করা হলে সেটা কোন ভাবেই মেনে নেওয়া হবে না।

আনুষ্ঠানিক এ ঘোষণার মাধ্যমে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীনের সঙ্গে সম্পর্ক আরো অবনতি ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।  

আগামী বছরের ফেব্রুয়ারিতে চীনে শীতকালীন অলিম্পিক শুরু হবে। অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটি জানিয়েছে কূটনৈতিক বর্জনের ফলে তাদের অংশগ্রহণে কোন সমস্যা হবে না। অস্ট্রেলিয়ার ৪০ জন অ্যাথলেট এ অলিম্পিকে অংশ নেবেন বলে জানা গেছে।

ব্রিটেনে ডেইলি টেলিগ্রাফ বুধবার জানিয়েছে, কূটনৈতিক ভাবে পুরোপুৃরি বর্জন করা না হলেও চীনের অর্লিম্পিকে সীমিত সংখ্যক সরকারি প্রতিনিধি পাঠানোর বিষয়টি ভাবা হচ্ছে।

নিউ জিল্যান্ড এর আগে জানিয়েছে, করোনাভাইরাসের কারণে এবার তারা কোন প্রতিনিধি বেইজিং অলিম্পিকে পাঠাবে না।  

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়