বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

রাশিয়ায় কঠোর অবরোধের হুমকি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৩৫, ৮ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৩:৩৮, ৮ ডিসেম্বর ২০২১
রাশিয়ায় কঠোর অবরোধের হুমকি বাইডেনের

ছবি: ভার্চুয়াল মিটিংয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

ঢাকা (০৮ ডিসেম্বর): ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার উপর ‘কঠোর অর্থনৈতিক অবরোধসহ অন্যান্য ব্যবস্থা’ নেওয়া হবে বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে ন্যাটো আর পূর্ব দিকে অগ্রসর হবে না এ মর্মে পুতিন পশ্চিমাদের কাছ থেকে নিশ্চয়তা চেয়েছেন। খবর রয়টার্স।

মঙ্গলবার ইউক্রেন এবং অন্যান্য বিরোধ নিয়ে জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন দুই ঘণ্টার ভার্চুয়াল ভিডিও কলে এসব কথা বলেন।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, পূর্ব দিকে ন্যাটো আর সম্প্রসারণ করবে না এ মর্মে পুতিন নির্ভরযোগ্য, আইনগতভাবে নিশ্চয়তার দাবির করেছেন। সেই সঙ্গে তিনি অভিযোগ করেছেন যে, ইউক্রেনের ভূখণ্ডে ন্যাটো বিভিন্ন ধরনের ‘উন্নয়ন’ কার্যক্রমের প্রচেষ্টা চালাচ্ছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেন প্রশ্নে ন্যাটোর সম্প্রসারণ সীমিত করার কোনো নিশ্চয়তা প্রেসিডেন্ট বাইডেন দেননি।

বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, ‘আমি আপনাদের স্পষ্টভাবে এবং সরাসরি বলতে চাই যে, তিনি এ ধরনের কোনো প্রতিশ্রুতি বা ছাড় দেননি। তিনি (প্রেসিডেন্ট বাইডেন) বুঝিয়ে দিয়েছেন কোনো দেশ কার সঙ্গে সে বিষয়ে ওই দেশ নিজেই সিদ্ধান্ত নেবে।’

দুই প্রেসিডেন্টের দীর্ঘ আলোচনায় উল্লেখযোগ্য কোনো অগ্রগতির খবর পাওয়া যায়নি। তবে দুই পক্ষই যোগাযোগ অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হয়েছে। এ মাধ্যমে বিশ্বব্যাপী উত্তেজনা হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনে হামলার  কোন ইচ্ছে নেই জানিয়ে ক্রেমলিন বলেছে, প্রতিরক্ষার অংশ হিসেবে দক্ষিণ সীমান্তে সেনা সমাবেশ ঘটানো হয়েছে। প্রতিবেশী বিভিন্ন দেশ এ বিষয়ে মতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট বাইডেনে স্পষ্ট করে জানিয়েছেন যে, সামরিক তৎপরতার অবনতি ঘটলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং মিত্ররা জোড়ালো অর্থনৈতিক অবরোধসহ অন্যান্য পদক্ষেপ নেবে।

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়াকে যুক্ত করার প্রশ্নে সুলিভান সাংবাদিকদের বলেন, ‘২০১৪ সালে আমরা যা করিনি, আমরা এখন সেটা করতে প্রস্তুত আছি।’ তিনি বলেন, কোন ধরনের হামলা হলে যুক্তরাষ্ট্র সেটাকে সেভাবেই বিবেচনা করবে।

ক্রিমিয়াকে সংযুক্ত করার পরে এটি সংকটকে আরও বাড়িয়ে দেবে এই ভয়ে ২০১৪ সালে, ওয়াশিংটন রাশিয়ার বিরুদ্ধে রক্ষণাত্মক পদক্ষেপ নিয়েছিল।

সুলিভান বলেন, প্রেসিডেন্ট বাইডেন পুতিনের সঙ্গে সরাসরি এবং খোলামেলা আলোচনা করেছেন। এখানে অনেক কিছু দেওয়া-নেওয়ার ছিল। কিন্তু তেমন কোন অগ্রগতি হয়নি। তবে এ সব বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান প্রেসিডেন্ট সেটা স্পষ্ট করে দিয়েছেন ।

ক্রেমলিন জানিয়েছে প্রেসিডেন্ট পুতিন বাইডেনকে বলেছেন বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর সমস্ত দায় চাপানো ঠিক নয়।

মস্কো ইউক্রেনে পশ্চিমাদের সামরিক সহায়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। রাশিয়া একে ন্যাটো সম্প্রসারণ হিসেবেই বিবেচনা করছে।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়