Anwar Ispat

শনিবার

২২ জানুয়ারি ২০২২


৯ মাঘ ১৪২৮,

১৭ জমাদিউস সানি ১৪৪৩

Rangdhonu Group

সামরিক ও জ্বালানি খাতে সম্পর্ক জোরদারে ভারত সফরে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৪৪, ৬ ডিসেম্বর ২০২১  
সামরিক ও জ্বালানি খাতে সম্পর্ক জোরদারে ভারত সফরে পুতিন

ছবি: সংগৃহীত

KSRM

ঢাকা (০৬ ডিসেম্বর): ভারতের সঙ্গে সামরিক এবং জ্বালানি ইসুতে সম্পর্ক জোরদারের লক্ষ্য দিল্লি আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। করোনা মহামারি শুরুর পর এটা হতে তার দ্বিতীয় বিদেশ সফর।

চীনের কাছ থেকে উদ্ভুত হুমকি মোকাবিলায় ভারত, জাপান এবং অস্ট্রেলিয়াকে নিয়ে চার দেশীয় জোট গঠন করেছে। এ বিষয়টি নিয়ে বেইজিং এবং মস্কো উভয়ই চাপের মধ্যে রয়েছে। এ পরিস্থিতির মধ্যেই ভারত সফরে এলেন পুতিন।

এদিকে উত্তর প্রদেশের আমেথিতে ৫ লাখের বেশি একে-২০৩ অ্যাসল্ট রাইফেলের যৌথ উৎপাদনের জন্য ৫,১০০ কোটি রূপির বহুল প্রতীক্ষিত চুক্তি সম্পাদন করেছে ভারত ও রাশিয়া। কর্মকর্তারা জানিয়েছেন সোমবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে এ চুক্তিটি চূড়ান্ত করা  হয়েছে।

সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মধ্যে শীর্ষ বৈঠকের আগে এ তথ্য জানা গেল।

দুই প্রতিরক্ষা মন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও, রশিয়ার প্রেসিডেন্টের ভারত সফরের সময় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং সের্গেই ল্যাভরভের মধ্যে বৈঠক এবং প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হবে।

এসব বৈঠকে বাণিজ্য, মহাকাশ, প্রযুক্তি এবং জ্বালানি বিষয়ে বিভিন্ন চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়