শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

উজবেকিস্তানের উপদেষ্টার সঙ্গে বাংলাদেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:০৮, ৭ সেপ্টেম্বর ২০২১  
উজবেকিস্তানের উপদেষ্টার সঙ্গে বাংলাদেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদের বৈঠক

বাংলাদেশ ও উজবেকিস্তানের পতাকা

ঢাকা (০ ৬ সেপ্টেম্বর): উজবেকিস্তানের প্রধানমন্ত্রীর ডিজিটাল টেকনোলজি উপদেষ্টা অলিমজন ইমারাভ ও উদ্ভাবনী উন্নয়ন মন্ত্রী ইব্রোখিম ওয়াই আব্দুর আখমনভের সঙ্গে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধি দলের এক বৈঠক গতকাল রবিবার অনুষ্ঠিত হয়েছে। 

উজবেকিস্তানের রাজধানী তাশখন্দে বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ থেকে বিপিও এবং সফটওয়্যার সেবা নিতে পারে উজবেকিস্তান। দেশটির গবেষণা ও উন্নয়নেও অংশীদার হওয়ার আগ্রহ রয়েছে বাংলাদেশের। এসব বিষয় নিয়ে আগামী অক্টোবরে দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তির বিষয়ে একমত পোষণ করা হয়।

বাংলাদেশের আইসিটি খাতের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বৈঠকেই আইসিটি প্রতিমন্ত্রী প্রযুক্তিতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরে প্রযুক্তি দক্ষ জনশক্তি আকর্ষণের পাশাপাশি বিনিয়োগ সম্ভাবনার তথ্যচিত্র উপস্থাপন করেন। 

এ সময় তিনি যৌথ অংশদারত্বের মাধ্যমে দেশটির প্রযুক্তি খাতে অবদান রাখার অভিপ্রায় ব্যক্ত করেন। প্রতিমন্ত্রী উজবেকিস্তান চাইলে দেশটিকে প্রযুক্তিগত ক্ষেত্রে সহায়তার আশ্বাস প্রদান করেন। আলোচনায় দু’দেশের মধ্যে অংশীদারত্বের ভিত্তিতে কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

এ ছাড়া সফররত বাংলাদেশের প্রযুক্তি খাতের ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে সমরখন্দের গভর্নর এরকিনজন তুরদিমভের ও রবিবার বুখারার গভর্নর ওকতাম বারনয়েভের মধ্যে ফলপ্রসূ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে গবেষণা ও বিজ্ঞানের ক্ষেত্রে উজবেকিস্তান অল্প দিনেই কীভাবে এত অগ্রগতি অর্জন করেছে তা বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে শেয়ার করেছে উজবেকিস্তানের কর্মকর্তারা। 

আইসিটি প্রতিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের উদ্যোগগুলো তুলে ধরেন বৈঠকে। তিনি জানান উজবেকিস্তান আমাদের কাছ থেকে প্রযুক্তি সহযোগিতা চেয়েছে। বিনিয়োগেরও প্রস্তাব দিয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়