মঙ্গলবার

২৩ এপ্রিল ২০২৪


১০ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

বিধিনিষেধ শেষে মোবাইল ফোনের বিক্রি বেড়েছে

মেহেদী হাসান || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২২:১৪, ১৯ আগস্ট ২০২১   আপডেট: ২২:১৮, ১৯ আগস্ট ২০২১
বিধিনিষেধ শেষে মোবাইল ফোনের বিক্রি বেড়েছে

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৮ আগস্ট): মহামারি করোনাভাইরাসের প্রভাবে মোবাইল ফোনসহ ইলেক্ট্রনিক্স পণ্যের ব্যবহার বেড়েছে। ফলে আগের যেকোনো সময়ের চেয়ে অ্যান্ড্রয়েড মোবাইলের বিক্রি বেড়েছে  উল্লেখযোগ্য হারে। 

বুধবার রাজধানীর বিভিন্ন মোবাইল মার্কেট ঘুরে এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

মোবাইল ফোন বিক্রেতা ও ক্রেতারা জানিয়েছেন, করোনাকালে অনলাইন ক্লাস, কেনা-কাটা, ভিডিও কনফারেন্সে হোম অফিসসহ বিভিন্ন ধরনের কার্যক্রম সামাজিক দূরত্ব মেনে ঘরে বসেই অনলাইনে করতে হচ্ছে। তাই এসব কাজে তাদেরকে নির্ভর করতে হচ্ছে অ্যান্ড্রয়েড মোবাইলের ওপর।

১০ আগস্টের পর লকডাউন শেষে মোবাইলের দোকানে প্রথম এক সপ্তাহে বিক্রি বেড়েছে। প্রতিটি দোকানেই স্বাভাবিক সময়ের চেয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের বিক্রি হয়েছে বলে দোকানিরা জানিয়েছেন। তারা বলছেন, এ সময় মোবাইলের পাশাপাশি ফোনের স্ট্যান্ড, হেডফোন এবং অন্যান্য এক্সেসরিজের চাহিদাও বেড়েছে। 

দেশে এখন করোনাভাইরাসের মহামারি থাকলেও স্বাভাবিক সময়ের চেয়ে বিক্রি ভালো বলে মোবাইল ফোনের ব্যবসায়ীরা জানান।

বসুন্ধরা শপিং মলের স্যামসাং-এর শো-রুমে ক্রেতাদের ভিড় ছিল লক্ষণীয়। বিভিন্ন বয়সী ক্রেতা মোবাইল ফোন দেখছেন, আবার কেউ এক্সেসরিজ দেখছেন। দাম ও মডেল পছন্দ হলে ক্রেতা কিনছেন তার স্বপ্নের মোবাইল ফোনটি। তবে তরুণদের মধ্যে নতুন মডেল ও ভালো ক্যামেরার মোবাইল ফোনের চাহিদা বেশি রয়েছে। 

স্যামসাং শো-রুমের ম্যানেজার মোহাম্মদ রিপন মিজি বিজনেস ইনসাইডার বাংলাদেশ’কে জানান, চলতি মাসে সরকারের দেওয়া বিধি-নিষেধ শিথিলের পর অ্যান্ড্রয়েড ফোনের বিক্রি বেড়েছে প্রায় ১৫ থেকে ২০ শতাংশের বেশি। 

বসুন্ধরার লেভেল-৬ এর মোবাইল ফোনের বিভিন্ন খুচরা বিক্রেতাদের সঙ্গে কথা বলে আরও জানা যায়, লকডাউনে দোকান বন্ধ থাকলেও তাদেরকে দোকান ভাড়া, কর্মচারীর বেতন ও বিভিন্ন ধরনের সেবা বিল পরিশোধ করতে হয়েছে। তবে লকডাউন শেষে তাদের বিক্রি ভালো হওয়ায় আশা করছেন ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবেন।

এদিকে, অপ্পো মোবাইল ফোনের শো-রুমের বিক্রেতা মো. খাইরুল ইসলাম বিজনেস ইনসাইডার বাংলাদেশ’কে জানান, চলমান করোনা মহামারির মধ্যেও তাদের বিক্রি ভালো হচ্ছে। বেশি বিক্রির কারণ সম্পর্কে তিনি জানান, শিশুরা ঘর থেকে বের হতে পারছে না। অ্যান্ড্রয়েড ফোনে গেমস খেলে, বন্ধুদের সঙ্গে ভিডিও কলে কথা বলে আর অনলাইনে ক্লাস করেই তাদের সময় কাটছে। আবার অনেকের অফিসের কাজ করতে হচ্ছে বাসায় বসে, অনলাইনে। তাই বিক্রি ভালো হচ্ছে। 

এমআই শো-রুমের বিক্রেতা তাজুল ইসলাম বিজনেস ইনসাইডার বাংলাদেশ’কে জানান, লকডাউন শেষে স্বাভাবিক দিনের তুলনায় প্রথম দুই দিনে ১০ থেকে ১৫ শতাংশ বিক্রি বেশি হয়েছে। কত দামের মোবাইল ফোন বেশি বিক্রি হয় জানতে চাইলে তিনি আরও জানান, মূলত ১৩ থেকে ২৫ হাজার টাকার মধ্যে মোবাইলের চাহিদা বেশি।  

এ ছাড়া বাজারে রিয়েলমি, শাওমি, ভিভোসহ বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড মোবাইলের চাহিদাও বাল। তাই তাদের বিক্রিও বেড়েছে। 

মূলত মহামারি করোনাভাইরাসের কারণে অনেকে সময় কাটাতে দীর্ঘসময় পার করছেন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফলে করোনার এ সময়কালে অনেক পণ্যের চাহিদা কমে গেলেও অ্যান্ড্রয়েড ফোনসহ বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্যের বিক্রি বেড়েছে।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়