শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশে স্মার্ট সিটি বিনির্মাণে জাপানের আগ্রহ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০১:৪২, ৫ জুলাই ২০২১   আপডেট: ০১:৪৩, ৫ জুলাই ২০২১
বাংলাদেশে স্মার্ট সিটি বিনির্মাণে জাপানের আগ্রহ প্রকাশ

ছবি: আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সঙ্গে জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকির বৈঠক

ঢাকা (৪ জুলাই): বাংলাদেশে স্মার্ট সিটি বিনির্মাণে আগ্রহ প্রকাশ করেছে জাপান। আজ রবিবার বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইতো নাওকি রাজধানীর আইসিটি টাওয়ারে বৈঠককালে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের কিছু প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে এ আগ্রহের কথা জানান। 

জাপানের রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ককে এগিয়ে নিতে জাপানের কোম্পানিগুলো জাইকার মাধ্যমে সর্বাত্মক সহযোগিতা করবে। আলোচনার মাধ্যমে সবগুলো প্রস্তাবনাই বাস্তবায়নে আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত।

বৈঠকে গ্রামকেও শহরের মতো প্রযুক্তির আলোয় বিকশিত করতে জাপানের সহযোগিতা চান আইসিটি প্রতিমন্ত্রী। গবেষণার সুবিধার্থে হাই-অ্যান্ড সিমুলেশনের জন্য আইসিটি বিশ্ববিদ্যালয়ের পর দেশে একটি হাই-অ্যান্ড কম্পিউটিং সেন্টার স্থাপনেও জাপানের সহায়তা চান তিনি। একইসঙ্গে ই-বর্জ্য ব্যবস্থাপনায় জাপানের সঙ্গে একত্রে কাজ করার প্রস্তাব দেন প্রতিমন্ত্রী। 

বৈঠকে রূপকল্প ২০৪১ পূরণে জাপানের সোসাইটি ৫.০ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মাস্টারপ্লান, ডিজিটাল নিরাপত্তা সংস্থার সঙ্গে সাইবার নিরাপত্তায় সমঝোতা চুক্তি, জেট্রো এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে সহযোগিতা, কুমন ইনস্টিটিউট অব এডুকেশন মডেলে পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ৩০০ স্কুল অব দ্য ফিউচার, ৬৪ শেখ কামাল আইটি ইনকিউবেটর সেন্টার এবং এটুআইয়ের মাধ্যমে এইচডি-মিডিয়া এবং ই-গভর্নেন্স ব্যবস্থাপনার ক্ষেত্রে বাংলাদেশ ও জাপানের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ককে আরও বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন আইসিটি প্রতিমন্ত্রী। 

বৈঠকে অন্যান্যের মধ্যে বাংলাদেশের জাইকা প্রতিনিধি ইয়ুহো হাইয়াকা, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম বক্তব্য দেন। 

আইডিয়া প্রকল্পের পরিচালক আব্দুর রাকিব, হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়