শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

ক্লাউড সমস্যায় বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইটে বিভ্রাট

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:৩৭, ৯ জুন ২০২১   আপডেট: ০২:৩৯, ৯ জুন ২০২১
ক্লাউড সমস্যায় বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইটে বিভ্রাট

ছবি: সংগৃহীত

ঢাকা (০৮ জুন): যুক্তরাষ্ট্র ভিত্তিক ক্লাউড কোম্পানির সমস্যার কারণে সারা বিশ্বের বিভিন্ন সরকার, সংবাদ এবং সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে সমস্যা দেখা দিয়েছিল। মঙ্গলবার এ সমস্যার কিছু সময় পরই অবশ্য ওয়েবসাইটগুলো ফের অনলাইনে ফিরে এসেছে। খবর আল জাজিরা।

ওয়েবসাইট পর্যবেক্ষণকারী ডাউনলোডডিকটেটরডটকম জানিয়েছে রেডিট, অ্যামাজন, সিএনএন, পেপ্যাল, স্পটিফাই, আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক এবং নিউইয়র্ক টাইমসসহ বহুল জনপ্রিয় অনেক সাইটে বিভ্রাট দেখা দিয়েছিল। কিন্তু সাময়িক বিভ্রাটের কয়েক মিনিট থেকে প্রায় এক ঘণ্টা সময়ের মধ্যেই সেগুলো আবার অনলাইনে সক্রিয় হয়েছে। 

বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত ক্লাউড ভিত্তিক সেবাদানকারী নেটওয়ার্ক ‘ফাস্টলি’ জানিয়েছে, ‘সমস্যা চিহ্নিত করা হয়েছে এবং সেটি সমাধানও করা হয়েছে। গ্রাহকদের হয়তো এসব ওয়েবসাইটে ঢুকতে সাময়িক ভাবে একটু বেশি সময় লাগতে পারে।’

ফ্রান্সের লে মন্ড পত্রিকার ওয়েবসাইটে গ্রীনিচ মান সময় সকাল ১০ টার দিকে এরর মেসেস প্রদর্শন করেছিল। ব্রিটেনের গার্ডিয়ান জানিয়েছে তাদের ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লে সমস্যা দেখা গেছে। অন্যান্য ব্রিটিশ সংবাদমাধ্যমের সাইটেও সমস্যার কথা জানা গেছে।

যুক্তরাজ্য সরকারের মূল ওয়েবসাইটে ঢুকতেও সমস্যা হয়েছে। হোয়াইট হাউস ওয়েবসাইটেও এরর মেসেজ দেখা গিয়েছিল তবে কিছুক্ষণ পর সেটি আবার সক্রিভাবে কাজ করেছে।

বিবিসি এবং নিউইয়র্ক টাইমসের ওয়েবসাইটেও বেশ কিছুক্ষণ ঢোকা যাচ্ছিল না। তবে পরে সমস্যার সমাধান হয়েছে। এসব ওয়েবসাইটে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ এবং ‘ কানেকশন ফেইলিয়র’ বার্তা প্রদর্শিত হয়েছিল।

সান ফ্রান্সিসকো ভিত্তিক ক্লাউড ভিত্তিক সেবাদানকারী নেটওয়ার্ক ফাস্টলি স্বীকার করেছে গ্রীনিচ মান সময় সকাল ১০টার ঠিক আগে এ সমস্যা দেখা দিয়েছিল। ওয়েবসাইটে দেওয়া এক আপডেট বার্তায় ফাস্টলি জানিয়েছে ‘এ বিষয়ে তাদের তদন্ত অব্যাহত রয়েছে’।

গ্রীনিচ মান সময় সকাল ১১ নাগাদ বিভিন্ন ওয়েবসাইট আবার সক্রিয় হতে শুরু করে বলে আল জাজিরা জানিয়েছে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়