United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

টুইটারের নিয়ন্ত্রণ নিয়েই শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করলেন মাস্ক

আর্তজাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:৩৫, ২৮ অক্টোবর ২০২২   আপডেট: ১১:৩৭, ২৮ অক্টোবর ২০২২
টুইটারের নিয়ন্ত্রণ নিয়েই শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করলেন মাস্ক

ছবি: সংগৃহীত

ঢাকা (২৮ অক্টোবর): সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ক্রয় প্রক্রিয়া সম্পন্নের পর গতকাল বৃহস্পতিবার সংস্থাটির নিয়ন্ত্রণও নিয়েছেন তিনি।

আর এরপরই টুইটারের শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করেছেন ইলন মাস্ক। বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগরওয়ালও রয়েছেন বলে মার্কিন একাধিক সংবাদমাধ্যমসহ বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে।

সংবাদমাধ্যমগুলো একাধিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগরওয়ালকে বরখাস্ত করেছেন ইলন মাস্ক।

একইসঙ্গে কোম্পানির প্রধান আর্থিক কর্মকর্তা এবং টুইটারের আইনি নীতি, বিশ্বাস ও নিরাপত্তার প্রধানকেও বরখাস্ত করেছেন তিনি।

টেসলা প্রধানকে টুইটার কেনার চুক্তির শর্তে আটকে রাখার জন্য আদালতে গিয়েছিলেন পরাগ আগরওয়াল।

বৃহস্পতিবার মাস্ক টুইট করে বলেছেন, তিনি টুইটার কিনছেন কারণ সভ্যতার ভবিষ্যতের জন্য একটি সাধারণ ডিজিটাল টাউন স্কোয়ার থাকা গুরুত্বপূর্ণ, যেখানে বিস্তৃত বিশ্বাসের সাথে স্বাস্থ্যকর পন্থায় বিতর্ক করা যেতে পারে।

অবশ্য টুইটার কেনার চুক্তি সম্পন্ন হলে কর্মী ছাঁটাইয়ের পথে মাস্কের হাঁটার পরিকল্পনা আগেই প্রকাশ পায়। এমনকি ঠিক কী পরিমাণ কর্মী ছাটাই হবে সেটিও প্রকাশ হয়। চলতি অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট জানায়, মালিকানা নেওয়ার পর টুইটারের প্রায় কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছেন ইলন।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে দাবি করা হয়, টুইটারের মালিকানা যার হাতেই থাকুক না কেন, আগামী কয়েক মাসেই কর্মী ছাঁটাই করা হতে পারে। যদিও সংস্থাটির মানবসম্পদ বিভাগের এক কর্মী সে সময় আশ্বস্ত করেন, এখনই গণহারে কর্মী ছাঁটাই করার কোনো পরিকল্পনা নেই।

কিন্তু ওয়াশিংটন পোস্ট দাবি করেছিল, পরিকাঠামো খাতে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা মাস্কের টুইটার কেনার প্রস্তাব দেওয়ার অনেক আগেই করা হয়েছে।

এ বছর এপ্রিলে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেওয়ার ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। এরপরে নিজের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন মাস্ক। ওই সময় তিনি জানিয়েছিলেন, অনুমানের থেকে টুইটারে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কয়েক গুণ বেশি হওয়ার কারণেই সংস্থাটি কেনার এই সিদ্ধান্ত থেকে সরে আসা।

অবশ্য, অক্টোবরের শুরুতে সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই প্রতিষ্ঠান কেনার সিদ্ধান্তে ফিরে আসেন ইলন মাস্ক। এ সময় আগে যে দামে টুইটার কিনতে চেয়েছিলেন সেই দামেই আবার কেনার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ঘোষণা দেন তিনি।

এরপর বৃহস্পতিবার টুইটার কেনার প্রক্রিয়া সম্পন্ন করলেন তিনি। সূত্র: ওয়াশিংটন পোস্ট, এএফপি, সিএনবিসি, এনডিটিভি।

Nagad

সর্বশেষ