United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১২ রজব ১৪৪৪

ট্রেনের টিকিট কাটার অ্যাপ ‘রেল সেবা’ চালু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৫৮, ২২ জুন ২০২২  
ট্রেনের টিকিট কাটার অ্যাপ ‘রেল সেবা’ চালু

গ্রাফিক্স:বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২২ জুন): বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইট এর পাশাপাশি এখন থেকে রেল যাত্রীরা ‘রেল সেবা’ অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

বুধবার দুপুরে রেলভবনে আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করেছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

রেল মন্ত্রী অনুষ্ঠানে বলেন, গত ঈদে এই অ্যাপটি চালু করতে পারেনি। সহজ দায়িত্ব নেওয়ার খুব কম সময়ের মধ্যে অ্যাপটি চালু করেছে। যাত্রীদের বেশ চাহিদা ছিল। ঈদের আগেই আমরা অ্যাপটি চালু করে দিয়েছি। এখন দেখা যাক কতটা ভালো সার্ভিস দিতে পারে তারা।

‘রেল সেবা’ অ্যাপটি এখন গুগল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে। টিকিট কাটার জন্য যাত্রীদের অ্যাপ ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোন যাত্রী যদি ইতিমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়েই তিনি লগইন করতে পারবেন।

এই রেল সেবা অ্যাপ ব্যবহার করে টিকিট কাটার জন্য যাত্রীকে পছন্দনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দনুযায়ী ট্রেনের ক্লাস ও যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। একই সঙ্গে ‘ট্রেন ডিটেইলস’ থেকে সহজেই যাত্রী ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবেন। তারপর এভাইলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি এবং সিট সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট/ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকিট কাটতে পারবেন। এরই মাধ্যমে ই-টিকিট যাত্রীর ইমেইলে পাঠানো হয়ে যাবে। একই সঙ্গে যাত্রী ই-টিকিট অ্যাপ থেকে নিজের সুবিধামতো ডাউনলোড করে নিতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের নতুন মোবাইল অ্যাপ ‘রেল সেবা তৈরি ও ব্যবস্থাপনার কাজ করেছে বাংলাদেশ রেলওয়ের টিকেটিং পার্টনার সহজ সিনেসিস ভিনসেন জেভি।

 

Nagad

সর্বশেষ