শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

আকিজ গ্রুপের রুফটপ সোলার প্ল্যান্ট উদ্বোধন

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৫৮, ৭ এপ্রিল ২০২২   আপডেট: ১৯:০৩, ৭ এপ্রিল ২০২২
আকিজ গ্রুপের রুফটপ সোলার প্ল্যান্ট উদ্বোধন

ছবি: সংগৃহীত

ঢাকা (০৭ এপ্রিল): ফরিদপুরের বোয়ালমারীতে জনতা জুট মিলে সম্প্রতি নিজেদের প্রথম রুফটপ সোলার প্ল্যান্ট উদ্বোধন করেছে আকিজ গ্রুপ। প্রাথমিকভাবে ৪৭০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এই প্ল্যান্ট স্থাপনে আকিজ গ্রুপকে প্রযুক্তি সহায়তা প্রদান করেছে বিশ্বের অন্যতম আইসিটি অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। 

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড পক্ষ থেকে আজ বৃহস্পতিবার গণমাধ্যমগুলোতে পাঠানো এক সংবাদ-বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।
 
সংবাদ-বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওই প্লান্টের উদ্বোধনী অনুষ্ঠানে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সেখ বশির উদ্দীন, হুয়াওয়ের বোর্ড মেম্বার জেসন লি ও সিনার্জির চেয়ারম্যান সিরাজুল হকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সেখ বশির উদ্দীন বলেন, ভবিষ্যতের কথা ভেবে বাংলাদেশের এখন নবায়নযোগ্য শক্তির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। ২০২৫ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস থেকে শতভাগ বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য আমাদের নির্ধারণ করা উচিত। এক্ষেত্রে প্রত্যেকেরই নিজ নিজ ভূমিকা পালন করতে হবে।

হুয়াওয়ে বাংলাদেশের বোর্ড মেম্বার জেসন লি বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে হুয়াওয়ে। হুয়াওয়ে চায় তার ডিজিটাল পাওয়ার সল্যুশনের মাধ্যমে বাংলাদেশের বিদ্যুৎ খাতকে আরও শক্তিশালী করতে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক পর্যায়ে এই বিদ্যুৎ কেন্দ্রের ক্ষমতা ৪৭০ কিলোওয়াট যা আগামী চার মাসে ২ দশমিক ৪ মেগাওয়াটে উন্নীত হবে এবং পরবর্তীকালে এই বিদ্যুৎ কেন্দ্রের মোট ক্ষমতা হবে পাঁচ মেগাওয়াট। প্রাথমিকভাবে এই বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ আকিজ গ্রুপ তাদের শিল্প-কারখানায় ব্যবহার করবে এবং অব্যবহৃত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগান দেবে। বিজ্ঞপ্তি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়