শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

‘সাইবার-মার্সেনারি’ গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মেটা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১৭, ১৭ ডিসেম্বর ২০২১  
‘সাইবার-মার্সেনারি’ গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মেটা

ছবি: সংগৃহীত

ঢাকা (১৭ ডিসেম্বর): বিশ্বব্যাপী বিভিন্ন অ্যাক্টিভিস্ট, ভিন্নমতাবলম্বী এবং সাংবাদিকদের ওপর নজরদারি করছে এমন বেশ কয়েকটি ‘সাইবার-মার্সেনারি’ গ্রুপকে নিষিদ্ধ করেছে ফেসবুকের মূল কোম্পানি মেটা।

মেটা বৃহস্পতিবার জানিয়েছে, বিশ্বের ১০০ টিরও বেশি দেশে নজরদারিতে রয়েছে এমন প্রায় ৫০,০০০ মানুষকে তারা সতর্ক করতে শুরু করেছে।

মেটার নিরাপত্তা নীতির প্রধান ন্যাথানিয়েল গ্লিচার এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘ ভারাটে কোম্পানির পক্ষ থেকে এসব নজরদারি প্রতিষ্ঠান সর্বোচ্চ দরদাতার পক্ষ থেকে নির্বিচারে লোকজনের ওপর নজরদারি করছে বলে মনে হচ্ছে।’

মেটা এক প্রতিবেদনে জানিয়েছে, হ্যাকিং এবং অন্যান্য অপব্যবহারের অভিযোগে সাতটি নজরদারি সংস্থাকে ব্যান করেছে। ্আর ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের প্রায় ১,৫০০টি ফেক অ্যাকাউন্ট স্থগিত করেছে।

এ সংক্রান্ত ১৭ পৃষ্ঠার প্রতিবেদনে মেটা বলেছে, ব্যবস্থা নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ইসরায়েলের ব্ল্যাক কিউব, ভারতের বেলট্রক্স। ইসরায়েলের প্রতিষ্ঠান কবওয়েবস টেকনোলজিস, কগনাইট, ব্লুহোয়াক সিআইয়ের অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক। এছাড়া উত্তর মেসিডোনিয়ার সাইট্রক্স ও চীনের আরেকটি প্রতিষ্ঠানের অ্যাকাউন্টও মুছে দেওয়া হয়েছে।

মেটার প্রতিবেদনে আরও বলা হয়, কবওয়েবসের নজরদারিতে রয়েছে বাংলাদেশ, হংকং, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব, পোল্যান্ডসহ অন্যান্য দেশের নাগরিকেরা। মেক্সিকো ও হংকংয়ে সরকারের কর্মকর্তা, বিরোধী নেতা ও অধিকারকর্মীদের ওপর প্রায়ই নজরদারি করা হতো।
 
মেটা সাইবারসিকিউরিটির কর্মকর্তা ডেভিড অ্যাগ্রানোভিচ বলেছেন, তিনি আশা করেন বৃহস্পতিবারের ঘোষণা নজরদারি রাখার বাজারের ব্যাঘাত ঘটাবে।

‘সাইবার-মার্সেনারি’ দাবি করে তাদের নজরদারি শুধুমাত্র অপরাধীদের এবং ‘সন্ত্রাসীদের’ জন্যই প্রযোজ্য। তবে মেটা-এর মাসব্যাপী পর্যবেক্ষণের পর জানিয়েছে যে, নজরদারির ক্ষেত্রে তাদের কোন বাছবিচার নেই। সাংবাদিক, ভিন্নমতাবলম্বী, সরকারের সমালোচক, সরকার বিরোধীদের পরিবার এবং মানবাধিকার কর্মীদের ওপরই তাদের নজরদারি ছিল।

মেটার এ ধরণের পদক্ষেপের পর অন্য মিডিয়া ফার্মগুলোও একই ধরনের পদক্ষেপ নিতে শুরু করেছে। বৃহস্পতিবার মেটার ঘোষণার কয়েক ঘণ্টার পরই টুইটার ৩০০ অ্যাকাউন্ট সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে।

 

Nagad
Walton

সর্বশেষ