শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ মুখোমুখি ভারত-নেপাল

ক্রীড়া প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:৫৪, ১৬ অক্টোবর ২০২১  
সাফ চ্যাম্পিয়নশিপ ফাইনালে আজ মুখোমুখি ভারত-নেপাল

ছবি সংগৃহীত

ঢাকা (অক্টোবর ১৬): দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসরের ফাইনালে ভারতের মুখোমুখি হবে নেপাল। শনিবার আজ মালদ্বীপের ন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯ টায়।

নেপাল জিতলে প্রথম আর ভারত জিতলে, তাদের ঘরে যাবে অষ্টম শিরোপা।

১৯৯৩ সাল থেকে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ফুটবলের এ লড়াই শুরু হয়। টুর্নামেন্টের প্রথম থেকেই আধিপত্য বিস্তার করে ভারত। এখন পর্যন্ত ১২টি আসরের মধ্য সাতটি শিরোপা জিতেছে তারা। দ্বিতীয় সর্বোচ্চ দুটি শিরোপা জিতেছে মালদ্বীপ। শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশ জিতেছে একটি করে। এখন পর্যন্ত ট্রফি ছোয়া হয়নি পাকিস্তান, ভুটান ও নেপালের।

চলতি আসরে পাঁচ দেশের মধ্যে বিদায় নিয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। বাঁচা-মরার লড়াইয়ে রেফারির ভুল সিদ্ধান্তে বাংলাদেশ বিদায় নেয় আসর থেকে। জ্বলে উঠতে পারেনি শ্রীলঙ্কা।

মালদ্বীপ ড্র করলেও ফাইনাল খেলবে, এমন সমীকরণে ভারতের বিপক্ষে হেরে নিজেদের ঘরের মাঠে আসর থেকে বিদায় নেয়।

ট্রফির লড়াইয়ে মালদ্বীপের রাজধানী মালেতে ভারতের মুখোমুখি হবে নেপাল। সাফের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে হিমালয়ের দেশটি। এবারের আসরে দুর্দান্ত খেলা কিরণ চেমজংরা চাইবেন ইতিহাস গড়তে।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার ফুটবলে সবচেয়ে সফলতম দল ভারত চাইবে শিরোপা নিজেকের করে নিতে। তবে শেষ পর্যন্ত কারা জয়ী হবে, তা বলে দেবে মাঠের লড়াই।

পরিসংখ্যান বলছে সাফের ফাইনালে ভারতের বিপক্ষে নেপালের জয়ের সম্ভাবনা খুবই ক্ষীণ। এখন পর্যন্ত ভারত ও নেপাল মুখোমুখি হয়েছে ২২টি আন্তর্জাতিক ম্যাচে। এর মধ্যে সুনীলের দল জয় পেয়েছে ১৫ ম্যাচে আর ড্র করেছে পাঁচটিতে। বাকি দুই ম্যাচ জিতেছে হিমালয়ের দেশটি।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়