শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

ম্যান সিটির ইতিহাসে গার্দিওলাই সেরা কোচ

ক্রীড়া প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৪, ২৬ সেপ্টেম্বর ২০২১  
ম্যান সিটির ইতিহাসে গার্দিওলাই সেরা কোচ

ছবি সংগৃহীত

ঢাকা (সেপ্টেম্বর ২৬): স্প্যানিশ লা লিগার পর জার্মান বুন্দেস লিগা ঘুরে পেপ গার্দিওলা এখন ইংলিশ প্রিমিয়ার লিগে। লা লিগায় বার্সেলোনার কোচ হিসেবে চার মৌসুমে তিনটি লিগ শিরোপা আর দুটি করে ইয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপসহ জিতেছেন মোট ১৪টি শিরোপা। এর মধ্যে ২০০৯ সালে গড়েছেন এক বছরে সর্বোচ্চ ছয়টি শিরোপা জয়ের রেকর্ড।

জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখকে তিন মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি একবারও। তবে তিনটি লিগ, একটি ক্লাব বিশ্বকাপসহ বাভারিয়ানদের জিতিয়েছেন ৭টি শিরোপা।

ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে ইংল্যান্ডে গার্দিওলার এবার ষষ্ঠ মৌসুম চলছে। আগের দুই ক্লাবের তুলনায় এখানে গার্দিওলার সাফল্যের হার একটু কমই। তবে সিটিজেনদের হয়ে জিতে ফেলেছেন তিনটি লিগ শিরোপা, একটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও দুটি কমিউনিটি শিল্ড। লা লিগা ও বুন্দেসলিগার মতো অত সাফল্য প্রিমিয়ার লিগে নেই।

তবে, স্প্যানিশ কোচের সবচেয়ে পছন্দের লিগ এটাই। আর পছন্দের লিগের ক্লাবের হয়ে গড়ে ফেলেছেন নতুন এক রেকর্ড।

এমনিতেই১০টি শিরোপা জিতে ম্যানচেস্টার সিটির ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপাজয়ী কোচ পেপ গার্দিওলা। গতকাল (শনিবার) স্টামফোর্ড ব্রীজে গিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন চেলসিকে ধরাশায়ী করে সিটির হয়ে আরেকটি মাইলস্টোনে পৌছে গেলেন এই স্প্যানিশ কোচ। ইত্তিহাদের ক্লাবটির ইতিহাসের এখন সবচেয়ে বেশি ম্যাচ জয়ী কোচ বনে গেলেন তিনি।

১৯৫০ থেকে ১৯৬৩- এই তের বছর ম্যানচেস্টার সিটির ডাগ আউটে ছিলেন স্কটিশ কোচ লেস ম্যাকডোয়াল। সিটিজেনদের হয়ে এক যুগেরও বেশি সময়ের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৫৯২ ম্যাচ কোচিং করিয়েছেন দলটির সাবেক এই কিংবদন্তি ফুটবলার।

এই সময়ে তার অধীনে খর্বশক্তির দলটি ম্যাচ জিতেছেন মোট ২২০টি। গত ৫৮ বছরের ইতিহাসে ম্যানচেস্টার সিটির হয়ে সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড তাঁর দখলেই ছিল।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়