শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

আইসিসির বৈশ্বিক আসরের তিনটি আয়োজন করতে চায় ভারত

ক্রীড়া প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২২:২৫, ২১ জুন ২০২১  
আইসিসির বৈশ্বিক আসরের তিনটি আয়োজন করতে চায় ভারত

ছবি সংগৃহীত

ঢাকা (জুন ২১): ইতোমধ্যে ২০২৪ থেকে ২০৩১ চক্রের ভবিষ্যত বৈশ্বিক আসরের সূচির প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এই সময়ে অনুষ্ঠেয় টুর্নামেন্টগুলোর মাঝে তিনটি বৈশ্বিক আসর আয়োজন করতে চায় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

রবিবার (২০ জুন) সভা শেষে এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআইয়ের কর্তারা।

২০২৪ থেকে ২০৩১ পর্যন্ত অর্থাৎ এই ৮ বছরে ছেলেদের দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। এ ছাড়া এই সময়টার মাঝে চারটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও থাকছে।

২০১৯ সালের অক্টোবরে আইসিসি সভায় সিদ্ধান্ত হয়েছিল, উন্মুক্ত বিডিং প্রক্রিয়ার মাধ্যমে নির্ধারণ করা হবে টুর্নামেন্টগুলোর আয়োজক দেশ। বিডিংয়ে অংশ নেওয়ার সুযোগ থাকবে আইসিসির সহযোগী দেশগুলোরও। তবে ভারত ও ইংল্যান্ড শুরু থেকেই উন্মুক্ত বিডিংয়ের বিপক্ষে ছিল।

সর্বশেষ মাসিক সভায় আইসিসিও বিডিং পদ্ধতি থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। যেখানে তাঁরা সিদ্ধান্ত নেয় যে বিডিং পদ্ধতির পরিবর্তে আইসিসির বোর্ডই ঠিক করে দেবে পরবর্তী টুর্নামেন্টগুলোর স্বাগতিক। আইসিসির এমন সিদ্ধান্ত আসার পর ভবিষ্যত সূচির পরবর্তী চক্রে তিনটি বৈশ্বিক আসর আয়োজন করতে চায় বিসিসিআই।

যেখানে রয়েছে একটি করে ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স ট্রফি। আগামী ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় ভারত। আর ২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের জন্য আইসিসির কাছে আগ্রহ প্রকাশ করবে দেশটি।

চ্যাম্পিয়ন্স ট্রফি ছোট পরিসরে হলেও সেটির জনপ্রিয়তার কারণে টুর্নামেন্টটি আয়োজন করতে চায় তাঁরা। সেই সঙ্গে ​দু’তিন বছর অন্তর আইসিসির প্রতিযোগিতা আয়োজন করতে বিসিসিআই প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন বোর্ডের এক কর্তা।

এদিকে চলমান চক্র অনুযায়ী, চলতি বছরের অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। এরপর ২০২৩ সালে ভারতের মাটিতেই অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ।

Nagad
Walton

সর্বশেষ