সোমবার

২২ এপ্রিল ২০২৪


৯ বৈশাখ ১৪৩১,

১২ শাওয়াল ১৪৪৫

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৪৭, ১৪ ফেব্রুয়ারি ২০২৪  
অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

সংগৃহিত

স্পোর্টস ডেস্ক: আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন বাংলাদেশের সদ্য সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। টাইগার অলরাউন্ডারকে সরিয়ে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবি।

গত ৫ বছর ওয়ানডে ক্রিকেটে অলরাউন্ডারদের নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। কিন্তু বিশ্বকাপের পর ইনজুরি ও নির্বাচনী ব্যস্ততার কারণে খেলায় মনোযোগ দিতে পারেননি বাংলাদেশের সেরা অলরাউন্ডার। একই সময়ে আফগান দলে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছিলেন নবি। ফলে নবির কাছে দীর্ঘ ৫ বছরের রাজত্ব হারালেন সাকিব।

দীর্ঘ সময় তিন ফরম্যাটে অলরাউন্ডারের র‍্যাংকিংয়ের চূড়ায় ছিলেন তিনি। মাঝে টেস্টে নিয়মিত না খেলায় এতদিন ওয়ানডেতে ও টি-টোয়েন্টির সিংহাসন ছিল সাকিবের দখলে। এবার দীর্ঘ ৫ বছর পর ওয়ানডে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন তিনি।

ভারত বিশ্বকাপে নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব। ৭ ম্যাচ খেলে ব্যাট হাতে ১৮৬ রান ও বোলিংয়ে মাত্র ৯ উইকেট নিয়েছেন তিনি। এরপর চোটের কারণে বিশ্বকাপ ছেড়ে দেশে ফেরেন। এরপর থেকে মাঠের বাইরে সাকিব, যার প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়েও।

আজ বুধবার হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠেন নবী। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বল হাতে ১ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন নবী। আফগান এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৩১৪।

আর বর্তমানে দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রেটিং পয়েন্ট ৩১০। ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। চার ও পাঁচে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান ও পাপুয়া নিউগিনির আসাদ ভালা। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়